Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

জিএসএম সুবিধা পাচ্ছে সিটিসেল

ঢাকা, ৯ আগস্ট: টেলি যোগাযোগ মন্ত্রীর অনুরোধের একদিনের মাথায় রিম’র পাশাপাশি সিম সুবিধা পেতে যাচ্ছে দেশের একমাত্র সিডিএমএ মোবাইল অপারেটর সিটিসেল। তবে দ্বিতীয় প্রজন্মের লাইসেন্স নবায়নের দ্বিতীয় কিস্তির টাকা পরিশোধের পরই কেবল এ সংক্রান্ত অনুমোদন পাবে প্রতিষ্ঠানটি। আর নতুন এই সুবিধা চালু হতে অপেক্ষা করতে হবে কমপক্ষে আরো ছয় মাস।

 

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এবং সিটিসেল কর্তৃপক্ষ সূত্রে এ তথ্য জানা গেছে।

 

মঙ্গলবার দেশের চারটি বেসরকারি মোবাইল অপারেটরদের দ্বিতীয় মেয়াদের জন্য লাইসেন্স নবায়ন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখার সময় টেলিযোগাযোগ মন্ত্রী রাজু আহমেদ রাজু বিটিআরসি চেয়ারম্যান মেজর জেনারেল অব. জিয়া আহমেদ-কে অনুরোধ করেন। এই অনুরোধের পরিপ্রেক্ষিতে বুধবার বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্ররণ কমিশন বৈঠকে সিটিসেল-কে জিএসএম প্রযুক্তি ব্যাবহারের অনুমতি প্রদানের সিদ্ধান্ত নেয়।

 

এ বিষয়ে বিটিআরসির চেয়ারম্যান মেজর জেনারেল অব. জিয়া আহমেদ জানান, বুধবারের কমিশন বৈঠকে সিটিসেলের আবেদন নিয়ে আলোচনা হয়েছে। তারা টু-জি লাইসেন্স নবায়নের দ্বিতীয় কিস্তির টাকা পরিশোধ করলে তাদের আবেদন ইতিবাচকভাবে দেখার সিদ্ধান্ত হয়েছে। তবে টাকা দেয়ার পরই চূড়ান্ত সিদ্ধান্ত হবে।

 

একই বিষয়ে সিটিসেল প্রধান নির্বাহী মেহবুব চৌধুরী  জানান, গত মাস তিনেক আগে আমরা বিটিআরসি’র কাছে অন্য অপারেটরদের মতো গ্লোবাল সিস্টেম ফর মোবাইল প্রযুক্তি (জিএসএম) ব্যবহারে অনুমতি চেয়েছিলাম। গ্রাহকদের নিজেদের পছন্দ অনুযায়ী হ্যান্ডসেট ব্যবহারের সুযোগ করে দিতেই আমরা এই আবেদন করি।

 

এক প্রশ্নের জবাবে তিরি বলেন, “অনুমতি পাবার পরও কারিগরি ও প্রযুক্তি স্থানন্তরের কারণে এই সুবিধা চালু করতে চলতি বছর লেগে যাবে। আগামী বছরের প্রথম প্রান্তিকের মধ্যে এটা চালু করা সম্ভব হবে।”

 

তবে জিএসম প্রযুক্তিতে স্থানান্তরের কারণে কোড ডিভিশন মাল্টিপল অ্যাকসেস বা সিডিএমএ প্রযুক্তিতে সেবা গ্রহণকারীরা কোনো সমস্যায় পড়বেন কি না কিংবা তাদের বর্তমান সেটটি বিকল হবে কি না এমন প্রশ্নের জাবাব মেহবুব বলেন, “অনুমতি পেলে রিম সংযুক্ত বিশেষ ধরনের হ্যান্ডসেট ব্যবহারের প্রয়োজনীয়তা আর থাকবে না এবং যে কোনো হ্যান্ডসেটে ব্যবহার করা যাবে সিটিসেলের সিমে এটা বর্তমানে তারা যে সেট ব্যবহার করছে তাতেও চালাতে পারবে। বাড়তি সুবধা হিসেবে জিএসএম সমর্থিত হ্যান্ডসেটেও সিটিসেল সিম ব্যাবহার করতে পারবেন।”

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট