Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

তৈরি পোশাক শিল্প: ‘শ্রমিক সুরক্ষা’য় বিদেশি ক্রেতাদের সমিতি গড়তে সরকারকে চাপ

ঢাকা, ৬ আগস্ট: দেশের তৈরি পোশাক শিল্পের শীর্ষ ১৫ বিদেশি ক্রেতা প্রতিষ্ঠান সরকারের কাছে দাবি করেছে, বিদেশি ক্রেতাদের জন্য একটি সমিতি প্রতিষ্ঠা করতে হবে। সুইডেনের পোশাক ব্রান্ড এইচ অ্যান্ড এম’র একজন মুখপাত্র সোমবার জানিয়েছেন এ বিষয়ে তারা শ্রমমন্ত্রীকে ‘চাপ দিয়েছেন’।

তিনি জানান, এর আগে গত মাসে এ বিষয়ে একটি মধ্যস্থতাকারী কমিটি গঠনের জন্য তাদের প্রতিষ্ঠান সহ মার্ক এণ্ড স্পেন্সার, ওয়ালমার্ট ও গ্যাপ সহ ১৫টি ক্রেতা প্রতিষ্ঠান মিলে তারা ঢাকায় একসাথে বৈঠক করেছেন।

শ্রমিকদের মধ্যে চলমান অসন্তোষের ফলশ্রুতিতে এ বিষয় মতামত ও দৃষ্টিভঙ্গি নিয়ে বহুপাক্ষিক আলোচনার সুবিধা তৈরিতে ক্রেতাদের সমন্বয়ে একটি সমিতির বিষয়ে তারা একমত হয়েছেন বলে জানান এই মুখপাত্র।

তবে তিনি জানান, এই ইস্যুতে এখনও বাংলাদেশ থেকে পোশাক আমদানিতে তাদের আগ্রহ নষ্ট হয়নি। বরং, তারা বাংলাদেশে থেকেই শ্রমিকদের পক্ষে সরকারের কাছে নিজেদের জোর দাবির কথা জানাতে চান।

এ বিষয়ে বৃটেনের ক্রেতা কোম্পানি মার্ক এণ্ড স্পেন্সারে’র বাংলাদেশস্থ মুখাপত্র জানান, এই ইস্যুতে তারা সরকারকে চাপ দিয়ে যাবেন। বাংলাদেশ তাদের জন্য একটি গুরুত্বপূর্ণ আমদানিক্ষেত্র এবং এখান থেকে তাদের মুখ ফেরানোর কোনো পরিকল্পনা নেই বলেও জানায় কোম্পানিটির কর্মকর্তা।

তিনি জানান, তাদের সমিতি গড়বার উদ্দেশ হচ্ছে ‘শ্রমিকদের ‍সুরক্ষা’র মাধ্যমে তৈরি পোশাক শিল্পের অবস্থা স্থিতিশীল রাখা। বিদেশি ক্রেতাদের দাবি হচ্ছে ‘নিয়মিত ভিত্তিতে ন্যূনতম মজুরির পরিমাণ পুনর্বিবেচনা করতে হবে’।

তাদের মত হচ্ছে, শুধু বেতন-ভাতা বাড়ালেই সহিংস পরিস্থিতির সমাধান হবেনা। শ্রমিকদের দৈনন্দিন ব্যায় কমানোর লক্ষ্যে তাদের জন্য কমদামে প্রয়োজনীয় খাবারের ব্যবস্থা ও তাদের বাড়িভাড়া কমানোর পরিকল্পনা নিতে হবে।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট