Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

পদ্মা সেতু: চুক্তির মেয়াদ একমাস বাড়ালো এডিবি-জাইকা

ঢাকা, ৩১ জুলাই: বহুল আলোচিত দেশের সবচেয়ে বড় অবকাঠামো প্রকল্প পদ্মা সেতুতে অর্থচুক্তির মেয়াদ এক মাস বাড়িয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) ও জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা (জাইকা)।

সংস্থা দুটির ঢাকা কার্যালয়ের আবাসিক প্রতিনিধিরা মঙ্গলবার দুপুরে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ইকবাল মাহমুদকে মেয়াদ বাড়ানো সংক্রান্ত চিঠি পৌঁছে দেন।

পদ্মা সেতু প্রকল্পে এডিবি ও জাইকার ঋণচুক্তির মেয়াদ মঙ্গলবার শেষ হচ্ছে। ইআরডির পক্ষ থেকে এ মেয়াদ বাড়াতে দুই সংস্থাকেই চিঠি দেয়া হয়েছিল। সে চিঠির পরিপ্রেক্ষিতেই তারা আলাদা আলাদা চিঠি দিয়ে মেয়াদ এক মাস বাড়ানোর কথা জানিয়েছে বলে ইআরডি সূত্রে জানা গেছে।

ঋণচুক্তির মেয়াদ বাড়ানোকে খুশির খবর হিসেবে আখ্যায়িত করে অর্থমন্ত্রী বলেন, “এটা আশা জাগিয়েছে। এটা আমাদের জন্য খুশির খবর। এখন দেখা যাক বিশ্বব্যাংক কি করে। তবে আমার বিশ্বাস, বিশ্বব্যাংককে ফিরে আসতেই হবে।”

২৯০ কোটি ডলারের পদ্মা সেতু প্রকল্পে এডিবি ৬১ কোটি ৫০ লাখ এবং জাইকা ৪০ কোটি ডলার দেয়ার জন্য বাংলাদেশ সরকারের সঙ্গে চুক্তি করে।

কিন্তু এ প্রকল্পের মূল অর্থায়নকারী সংস্থা বিশ্ব ব্যাংক দুর্নীতির অভিযোগ তুলে গত ২৯ জুন ১২০ কোটি ডলারের ঋণচুক্তি বাতিল করে। ফলে অন্য দাতাস্থাগুলোর অর্থায়ন নিয়েও অনিশ্চয়তা তৈরি হয়।

ইসলামী উন্নয়ন ব্যাংক-আইডিবিও এ প্রকল্পে ১৪ কোটি ডলার ঋণ দেয়ার চুক্তি করেছিল।

পদ্মা সেতু নিয়ে টানাপোড়েনের অবসানে বিশ্বব্যাংক আগে যে শর্ত দিয়েছিল, তা পূরণে সাবেক যোগাযোগমন্ত্রী আবুল হোসেন ইতিমধ্যে মন্ত্রিত্ব থেকে সরে দাঁড়িয়েছেন। এছাড়া সেতু বিভাগের সাবেক সচিব মোশাররফ হোসেন ভূইয়াকেও ছুটিতে পাঠিয়েছে সরকার।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট