Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

অলিম্পিকে চীনের জয়রথ চলছেই

লন্ডন, ৩১ জুলাই: অলিম্পিকে তৃতীয় দিনে নয়টি সোনা, পাঁটি রূপা ও তিনটি ব্রোঞ্জসহ মোট ১৭টি পদক নিয়ে শীর্ষস্থান অটুট রেখেছে চীন। সেই সঙ্গে পাঁচটি সোনা, সাতটি রূপা ও পাঁচটি ব্রোঞ্জসহ মোট ১৭টি পদকপ্রাপ্তির মধ্য দিয়ে দ্বিতীয় স্থানও ধরে রেখেছে আমেরিকা। তবে ইতালিকে টপকে তিনটি সোনা, একটি রূপা ও তিনটি ব্রোঞ্জ নিয়ে তৃতীয় স্থান দখল করেছে ফ্রান্স।

আসরে দুর্দান্ত পারফরমেন্সের জন্য ইয়ান্নিক অ্যাগনেলের নামটা সাঁতারে বড় করেই দেখবে সবাই। লন্ডন অলিম্পিকে প্রথম সোনা জয়ের ২৪ ঘণ্টার মধ্যেই সুইমিংপুলে আবাও ঝড় তুললেন ফরাসী সাঁতারু। রোববার ৪x১০০ মিটার ফ্রিস্টাইল রিলেতে স্বর্ণ জয়ের পর ২০০ মিটারের সোনাটিও নিজের করে নেন অ্যাগনেল।

লুথিয়ানার নাম অলিম্পিকে স্মরণীয় করে রাখলেন ১৫ বছর বয়সি রুতা মেইলুতিত। দেশটির হয়ে সাঁতারে প্রথম সোনা জিতলেন এই তরুণী।

এছাড়া সাঁতারে নারীদের ১০০ মিটার ব্রেস্ট স্ট্রোক ইভেন্টে সোনা জিতে সবাইকে অবাক করে দিয়েছেন রুতা। আর রূপা নিয়ে সন্তুষ্ট থাকতে হয়েছে আমেরিকার রেবেকা সোনিকে।

এদিকে, ফেঞ্চিংয়ে ঘটেছে বিতর্কিত ঘটনা। কোরিয়ার শিন এ লামের সঙ্গে বিতর্কের পর ফেঞ্চিংয়ে সোনা জেতেন জার্মানির হেইডেম্যান। ফেঞ্চিংয়ে পয়েন্ট নিয়ে দাবি তোলেন শিন। প্রায় এক ঘণ্টা আলোচনার পর এই কোরিয়ানকেই পরাজিত ঘোষণা করা হয়।
এ সময় ফেঞ্চিং কোর্টেই কান্নায় ভেঙে পড়েন শিন। কোনোভাবেই কোর্ট ছেড়ে যেতে চাননি তিনি। অবশেষে সোনা জয়ের চার বছরের স্বপ্ন ভেঙে কোর্টে ছেড়ে যেতে হয় তাকে।

রেকর্ড ভেঙেই ৬২ কেজি ওয়েটলিফ্টিংয়ে সোনা জিতেছেন দক্ষিণ কোরিয়ার কিম উন গুক। ২৩ বছর বয়সি এই তরুণ মোট ৩২৭ কোজি ভার উত্তোলন করেছেন। ২০০৮ সালে বেইজিং অলিম্পিকে ঝাং জেইর করা রেকর্ডের থেকে এক কেজি বেশি উত্তোলন করেছেন কিম উন।

নারীদের ৫৭ কেজি জুডো ইভেন্টে সোনা পেয়েছে জাপানের কাওরি মাতসুমোতো। ফ্রান্সের অউতম্নি পাভিয়াকে হারিয়ে এই কৃতিত্ব অর্জন করলেন তিনি।

লন্ডন অলিম্পিকে এটা জাপানের প্রথম সোনা জয়। ২৪ বছর বয়সি মাতসুমোতোর এটা অলিম্পিকে প্রথম আগমন।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট