Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

টেস্টের শীর্ষ আসন হারালেন সাকিব

 বাংলাদেশের তারকা ক্রিকেটার সাকিব আল হাসান বুধবার প্রকাশিত সর্বশেষ আইসিসি র‌্যাংকিংয়ে টেস্ট অলরাউন্ডারের শীর্ষস্থান হারিয়েছেন। ওভাল টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে দারুণ পারফরমেন্স দেখিয়ে সাকিবকে হটিয়ে শীর্ষে উঠে গেছেন দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস।

এই এক টেস্টের সাফল্যে টেস্টের ব্যাটিং র‌্যাংকিংয়ে সেরা দশের মধ্যে এখন দক্ষিণ আফ্রিকার চার ব্যাটসম্যান। ক্যালিস অলরাউন্ড র‌্যাংকিংয়ে শীর্ষস্থান পাওয়ার সঙ্গে সঙ্গে ব্যাটিং র‌্যাংকিংয়েও ২ নম্বরে উঠে এসেছেন। এর পরেই আছেন ওভাল টেস্টেই দক্ষিণ আফ্রিকার হয়ে প্রথম ত্রি-শতক হাঁকানো হাশিম আমলা। এবি ডি ভিলিয়ার্স ৫ ও অধিনায়ক গ্রায়েম সোয়ান ৬ নম্বরে অবস্থান করছেন।

টেস্ট অলরাউন্ডারদের দৌঁড়ে ৪২১ রেটিং পয়েন্ট নিয়ে ক্যালিস পেছনে ফেলেছেন সাকিবকে। সাকিবের বতর্মান রেটিং পয়েন্ট হলো ৪০৪। তবে ওয়ানডে ক্রিকেটের অলরাউন্ড র‌্যাংকিংয়ে এখনো ওয়াটসনের থেকে অনেক এগিয়ে থেকে ৪৪৭ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষস্থান ধরে রেছেন সাকিব। ওয়াটসনের রেটিং ৪১২।

টেস্টে সাকিবের এই অবনতির কারণ, বাংলাদেশের কম টেস্ট খেলা। গত বছর মাত্র ৫টি টেস্ট খেলেছে বাংলাদেশ। এই বছর এখন পর্যন্ত কোনো টেস্ট খেলেনি। আইসিসির ক্যালেন্ডারে আগামি বছরের জুন পর্যন্ত কোনো টেস্ট ম্যাচ সূচী নেই বাংলাদেশের। এত কম টেস্ট খেলার জন্য বাংলাদেশের জয়ের সুযোগও কমে গেছে।

গত বছর চট্টগ্রামে টেস্টে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ড্র-ই টেস্টে বাংলাদেশের একমাত্র সাফল্য। আর সবগুলোতেই পরাজিত হয়েছে বাংলাদেশ। যে কারণে আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ে বাংলাদেশের রেটিং পয়েন্ট এখন শূন্য।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট