Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

বারডেমের হিমঘরে হুমায়ূন আহমেদ, দাফন কাল

ঢাকা, ২৩ জুলাই: জননন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদকে আজ নয়, কাল দাফন করা হবে।

সোমবার দুপুরে জাতীয় ঈদগাহ ময়দানে জানাজা শেষে তাকে বারডেমের হিমঘরে রাখা হয়েছে। সন্ধ্যায় তার পরিবারের সদস্যরা আনুষ্ঠানিকভাবে জানাবেন কোথায় তাকে দাফন করা হবে।

কোথায় দাফন করা হবে এই নিয়ে পরিবারের সদস্যদের মধ্যে দ্বিমত দেখা দিয়েছে। হুমায়ূন আহমেদের ভাইয়েরা এবং আগের ঘরের সন্তানরা চান তাকে বনানী অথবা বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হোক। তাদের যুক্তি, এতে হুমায়ূনের ভক্তরা তাকে সহজেই শ্রদ্ধা জানাতে পারবে। দূরে কোথাও দাফন করা হলে সেটি সম্ভব নয়।

তবে নিউ ইয়র্ক থেকে ঢাকায় ফিরে রোববার হুমায়ূন আহমেদের ভাই ড. জাফর ইকবাল বলেছেন, স্ত্রী শাওন এলেই এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

সোমবার সকালে স্বামীর লাশ নিয়ে বিমানবন্দরে পৌঁছেই হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন বলেন, মৃত্যুর আগে তার স্বামী বলে গেছেন তাকে যেন নুহাশ পল্লীতে দাফন করা হয়।

কেন্দ্রীয় শহীদ মিনারে কয়েকটি টিভি চ্যানেলের সঙ্গে দেয়া দীর্ঘ সাক্ষাৎকারে শাওন বলেন, “নূহাশ পল্লীকে তিনি জীবনের চেয়েও ভালোবাসতেন। এখানের গাছগুলো তার নিজ হাতে লাগানো। এগুলোকে তিনি সন্তানের মতো ভালোবাসতেন।”

তিনি আরো বলেন, ‘‘আপনারা দেখছেন কিছুদিন আগে তিনি দেশে আসেন। তিনি তো তখন ঢাকায় থাকেন নি, নুহাশ পল্লীতে চলে গিয়েছেন। নূহাশ পল্লীর ঘাস ও গাছের ভিডিও করে নিয়ে যান, নিউ ইয়র্কে সময় পেলেই সে ভিডিও দেখতেন।”

শাওন বলেন, ‘‘তিনি বলেছেন আমার কিছু হয়ে গেলে সবাই আমাকে নিয়ে টানাটানি করবে। কিন্তু তুমি আমাকে আমার প্রিয় গাছের কাছে নিয়ে যাবে। আমাকে অচেনা জায়গায় রাখলে আমি ভয় পাবো।”

শাওন বলেন, ‘‘আমার স্বামী আমাকে বলেছে তোমার কিছু হলে তুমি কি আমার কাছে থাকবে না? আমি তাকে বলছি আমি তোমার কাছেই থাকবো।”

হুমায়ূন আহমেদের পরিবার সূত্রে জানা যায়, বিষয়টি নিয়ে খানিকটা জটিলতা তৈরি হয়েছে। তবে তারা আশাবাদী এর সুন্দর সমাধান হবে।

এদিকে, নুহাশ পল্লীতে সবকিছু প্রস্তুত রাখা হয়েছে। কোথায় কবর দেয়া হবে সেই জায়গাও চিহ্নিত করা হয়েছে। এখন ঢাকা থেকে নির্দেশ দেয়ার সঙ্গে সঙ্গে কবর করা শুরু হবে।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট