Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

ভাটকাল’কে গ্রেফতারে বাংলাদেশের সাহায্য চাইবে ভারত

ঢাকা, ২১ জুলাই: ভারতীয় একটি প্রভাবশালী পত্রিকা শনিবার প্রকাশিত এক খবরে জানিয়েছে, ভারতীয় ইসলামি জঙ্গি সংগঠন ‘ইনডিয়ান মুজাহিদিন’র প্রধান ইয়াসিন ভাটকালকে গ্রেফতারে বাংলাদেশের সাহায্য চাইবে দেশটি। খবর অনুসারে, ভাটকাল এখন বাংলাদেশে আত্মগোপনে রয়েছেন। বাংলাদেশে তাকে পাকিস্তানি গোয়েন্দা সংস্থা আইএসআই নিরাপদ অবস্থানে রাখছে। ‘দি ডেকান ক্রনিকল’ জানিয়েছে, কাশ্মীর ভিত্তিক ইসলামপন্থি যোদ্ধাদের সংগঠন লস্কর-ই-তৈয়বা’র প্রধান আবু জান্দাল এ তথ্য দিয়েছেন ভারতীয় কর্তৃপক্ষকে।

পত্রিকাটি দাবি করছে, ভারতীয় গোয়েন্দা সংস্থাগুলোর বিভিন্ন সূত্র মারফত তারা জানতে পেরেছে যে আটক আবু জান্দালকে বিশেষ সেলে জিজ্ঞাসাবাদে তার কাছ থেকে এ তথ্য জানা গেছে।

কয়েকটি গোয়েন্দা সংস্থার কাছে দেয়া জান্দালের স্বীকারোক্তি মতে, গত বছর ইন্ডিয়ান মুজাহিদিনের একটি হামলা পরিকল্পনা ভঙ্গ হওয়ার পর ভাটকাল পালিয়ে সৌদি আরব অবস্থান নেয়। সেখানে জান্দাল ও ভাটকাল দীর্ঘদিন একসঙ্গে অবস্থান করেন। লস্কর ই তৈয়বা’র নিজস্ব ইমেইলেও দু’জনের যোগাযোগের প্রমাণ পাওয়া যায়।

ভারতীয় গোয়েন্দা সংস্থাগুলো ধারনা করছে, ঢাকায় এবং চট্টগ্রামে ভাটকাল একের পর এক তার অবস্থান পরিবর্তন করছেন। এক্ষেত্রে আইএসআই’র লোকজন তাকে প্রয়োজনীয় সরঞ্জাম দিয়ে সাহায্য করছে।

জিজ্ঞাসাবাদে জান্দাল স্বীকার করেছেন, ভারতে করা হামলাগুলোও তিনি ভাটকাল ও আইএম এর অপর নেতা রিয়াজের পরামর্শে করেছেন। ইয়াসিন ভাটকালই সব হামলা পরিকল্পনার মূল ব্যক্তি।

প্রতিবেদনে বলা হয় ভারতীয় গোয়েন্দা সংস্থাগুলো অচিরেই ইয়াসিন ভাটকালকে ধরতে বাংলাদেশি গোয়েন্দাদের সাহায্য চাইবে।

প্রসঙ্গত গত বছর সেপ্টেম্বরে নয়া দিল্লির হাই কোর্টে সংঘটিত বোমা হামলার বিষয়ে ভারত এবং বাংলাদেশ যৌথ তদন্ত করবে।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট