Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

রমজান মাসে চিনির দাম কমলো ৫ টাকা

রমজান মাসে ভোক্তা সাধারণ সহনীয় মূল্যে চিনি ক্রয় করার লক্ষ্যে চিনির পাইকারি মূল্য ৫০ টাকা এবং খুচরা মূল্য ৫৫ টাকা পুনঃনির্ধারণ করা হয়েছে।

বুধবার শিল্পমন্ত্রণালয়ের কনফারেন্স রুমে আয়োজিত এক সংবাদ সম্মেলনে শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া একথা জানিয়েছেন ।

মন্ত্রী জানান, দেশে মুদ্রাস্ফীতির কারণে চিনির আন্তর্জাতিক বাজারদর বৃদ্ধি পেয়েছে। আন্তর্জাতিক বাজারদরের (লন্ডনভিত্তিক) ভিত্তিতে আমদানিকৃত সাদা চিনির এক্সগোডাউন আনুমানিক খরচ পরে ৬৩ দশমিক ৮ টাকা ও অপরিশোধিত চিনির খরচ পরে ৫৭ দশমিক ১ টাকা। বিরাজমান বাজার পরিস্থিতি বিশ্লেষণ করে বিএসএফআইসি উৎপাদিত চিনি এবং আমদানিকৃত চিনিরি দাম ৫৫ টাকা নির্ধারণ যুক্তিযুক্ত।

এছাড়া তিনি বলেন, ‘‘কেউ যদি শিল্পমন্ত্রণালয়ে নির্ধারণ করা দামের বেশি বিক্রি করে তবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। তবে এ দাম শুধুমাত্র রামজান মাসে কার্যকর করা হবে। রমজান শেষ হলে আগের দামে চিনি বিক্রি করা হবে। অর্থাৎ রমজানের পর পাইকারি প্রতিকেজি ৫৫ টাকা এবং খুচরা ৬০ টাকা মূল্যে বিক্রি করা হবে।’’

তিনি  বলেন, বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের (বিএসএফআইসি) কাছে গত ১৭ জুলাই পর্যন্ত ১ লাখ ৭৪ হাজার ৭৯৫ মেট্রিক টন চিনি মজুদ রয়েছে। যার মধ্যে দেশের চিনিকলগুলোর কাছে ৬৭ হাজার ৯৯৯ মেট্রিক টন এবং আমদানি করা হয়েছে ১ লাখ ৬ হাজার ৭৯৬ মেট্রিক টন।

মন্ত্রী জানান, বর্তমানে দেশে চিনির বার্ষিক চাহিদা আনুমানিক ১৪ থেকে ১৫ লাখ মেট্রিক টন। চাহিদার বিপরীতে ২০১১-১২ অর্থবছরে ১৭ লাখ ৬৯ হাজার ৩৫৮ মেট্রিক টন এবং ২০১২-১৩ অর্থবছরে ১ লাখ ২৭ হাজার ৫৮৫ মেট্রিক টন চিনি যোগান ও আমদানি হয়েছে। এছাড়া বিএসএফআইসি’র অধীন ১৫টি চিনিকলের বার্ষিক উৎপাদন ২ লাখ ১০ হাজার মেট্রিক টন। বিএসএফআইসি তাদের উৎপাদিত খরচের চেয়ে অনেক কম দামে লোকসান দিয়ে চিনি বিক্রি করছে।

 

তিনি আরো বলেন, দেশীয় চিনিকলগুলোকে অকার্যকর ও বন্ধ করার অপকৌশল হিসেবে এক শ্রেণীর স্বার্থান্বেষী মহল সাময়িকভাবে কম মূল্যে চিনি বাজারজাত করছে। বিএসএফআইসি উৎপাদন ও আমদানি বন্ধ হলে এ সকল চক্রের একচেটিয়া বাজার নিয়ন্ত্রণ করা সহজ হবে।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট