Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

২০২৪ পর্যন্ত আফগানিস্তানে থাকবে আমেরিকান সৈন্য

ওয়াসিংটন, ১৭ জুলাই: শুধু আফগানিস্তানের অভ্যন্তরীণ অবস্থার জন্যই নয় বরং কাবুলের প্রতিবেশীদের নিরাপত্তার জন্যও দেশটিতে বেশ কিছু সৈন্য এবং কার‌্যকর বিমান শক্তি রেখে দেয়ার পরিকল্পনা করছে আমেরিকা। চলতি সপ্তাহে আমেরিকান মিডিয়াতে দেয়া দুটি পৃথক সাক্ষাৎকারে দেশটির শীর্ষ কূটনীতিক এবং কাবুলে নিযুক্ত সদ্য বিদায়ী রাষ্ট্রদূত রায়ান ক্রোকার এ কথা বলেন।

 

ক্রোকার আরো জানান, তাদের পরিকল্পনা অনুযায়ি ২০২৪ সাল পর্যন্ত আফগানিস্তানে আমেরিকান সৈন্যরা অবস্থান করবে। কারণ দেশটি তালেবানদের হাতে চলে যাক তা কখনোই বরদাস্ত করবে না ওয়াশিংটন।

 

এছাড়া আমেরিকান বিভিন্ন মিডিয়াতে প্রকাশ হওয়া ওবামা প্রশাসনের আফগানিস্থান নিয়ে নতুন পরিকল্পনার কথা সাক্ষাৎকারে নিশ্চিত করেন ক্রোকার। ওবামা প্রশাসনের নেয়া নতুন ওই পরিকল্পনায় ২০১৪ সালের মধ্যে আফগানিস্তান থেকে আমেরিকান বাহিনী সরিয়ে নেয়ার পলিসি পরিবর্তন করে তাদের অবস্থানের মেয়াদ আরো ১০ বছর বাড়ানো হয়।

 

ওয়াল স্ট্রিট জার্নালে দেয়া এক সাক্ষাৎকারে ক্রোকার বলেন, “নতুন এই পরিকল্পনা পাকিস্তানের কাছেও গ্রহণযোগ্য।” গত ২৮ জুন দুই তালেবান প্রতিনিধিকে জাপানে অনুষ্ঠিত আফগানিস্তান বিষয়ক আর্ন্তজাতিক কনফারেন্সে অংশ নিতে দেয়ার কারণ সম্পর্কে এক প্রশ্নে ক্রোকার জানান, তিনি তখন ভেবেছিলেন এই পদক্ষেপ দেশটির বিবাদমান উভয় পক্ষের মধ্যে নতুন করে সমঝোতার পথ তৈরি করতে পারে। কিন্তু সেটি না হয়ে সেখানে কিছু ধোঁয়া এবং ক্ষোভের আগুনও দেখা গেছে বলে মন্তব্য করেন তিনি।

 

পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআইয়ের সঙ্গে তালেবানদের সম্পর্ক নিয়েও কথা বলেন এই কূটনীতিক। তিনি বলেন, “আইএসআই ও তালেবানদের হঠাৎ করে দৃষ্টিভঙ্গি পরিবর্তন হওয়ার দুটি কারণ রয়েছে। একটি হলো পাকিস্তানিরা ধিরে ধিরে উপলগ্ধি করছে যে সন্ত্রাসবাদ থেকে সরে আসা উচিত আর অন্যটি হলো ২০২৪ সাল পর্যন্ত আফগানিস্তানে আমেরিকার উপস্থিতির পরিকল্পনা।”

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট