Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

বিদ্যুতের দাম ২১.৮৯ ভাগ বৃদ্ধির সুপারিশ

ঢাকা, ১৬ জুলাই: বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিউবো) বিদ্যুতের বাল্ক মূল্যহার বৃদ্ধির আবেদন পর্যালোচনা করে সুপারিশ পেশ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিএআরসি)।

 

সুপারিশে বলা হয়েছে, বিদ্যুতের চাহিদা বৃদ্ধি এবং বর্তমান বছরের লোডশেডিং এর বিষয়টি বিবেচনায় নিয়ে ২০১২-১৩ অর্থবছরের জন্য তরল জ্বালানি ভিত্তিক প্ল্যান্টসমূহের প্ল্যান্ট ফ্যাক্টর ২০১১-১২ অর্থ বছরের প্রকৃত গড় হারের সঙ্গে শতকরা ১৫ ভাগ যোগ করে নিরূপিত রেভিনিউ রিকোয়ারমেন্ট বিবেচনা করা যেতে পারে।

 

সরকার কর্তৃক বিউবোকে ৩৭ হাজার মিলিয়ন টাকা ভর্তুকি দেয়ার বিষয়টিও বিবেচনা করে বিদ্যমান বাল্ক ট্যারিফ শতকরা ২১ দশমিক ৮৯ ভাগ বা শূন্য দশমিক ৮৮ টাকা (কি.ও.ঘ) বৃদ্ধি করা যেতে পারে বলে মত দেয় কমিশন।

 

সোমবার বিদ্যুতের দাম বাড়ানোর গণশুনানিতে এ মতামত দেয় বিইআরসি। শুনানিতে অংশ নেন কমিশনের চেয়ারম্যান সৈয়দ ইউসুফ হোসেন, সদস্য ড. সেলিম মাহমুদ, প্রকৌশলী ইমদাদুল হক।

 

এর আগে ইউনিট প্রতি ৫০ শতাংশ বা ২ টাকা ০১ পয়সা দাম বৃদ্ধির প্রস্তাব দিয়েছে পিডিবি। বর্তমানে পাইকারি বিদ্যুতের দাম ইউনিট প্রতি ৪টা ২ পয়সা। পিডিবির প্রস্তাব হিসাবে ৫০ শতাংশ হারে দাম বাড়ালেও চলতি অর্থবছরে তাদের ঘাটতি থাকবে ইউনিট প্রতি ৮৪ পয়সা। ২০১২-১৩ অর্থবছর শেষে তাদের মোট ঘাটতি দাঁড়াবে ৩৬ হাজার ৮৪২ মিলিয়ন টাকা।

 

বিইআরসি’র অন্যান্য সুপারিশগুলোর মধ্যে রয়েছে, বিদ্যুত রক্ষণাবেক্ষণ ও উন্নয়ন ফান্ডের অর্থ দ্রুত ব্যবহারের লক্ষ্যে কমিশন অনুমোদিত রেগুলেটরি গাইডলাইনস অনুযায়ী ক্রাস প্রোগ্রাম প্রণয়নের নির্দেশনা দেয়া, ২৫ বছরের অধিক গ্যাস ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের ব্যয় হ্রাস ও উৎপাদন বৃদ্ধির জন্য পরযায়ক্রমে সেগুলোকে কমবাইন্ড সাইকেলে রূপান্তরের পদক্ষেপ গ্রহণের নির্দেশনা দেয়া, বিউবো’র আর্থিক শৃংখলা অক্ষুণ্ণ রাখার লক্ষ্যে আন্তঃবিভাগীয় দেনা-পাওনা পরিশোধে কারযকর ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেয়া।

 

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট