Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

আন্তর্জাতিক ৫ এনজিও’র ক্ষমা প্রার্থনা

সংসদ রিপোর্টার: বাংলাদেশে কার্যক্রম পরিচালনায় অনিয়মের অপরাধে আন্তর্জাতিক ৫টি এনজিও সরকারের কাছে ক্ষমা প্রার্থনা করে নিজেদের অজ্ঞতার কথা স্বীকার করেছে। একই সঙ্গে ভবিষ্যতে কোন ধরনের অনিয়মের আশ্রয় নেবে না বলে তারা নন জুডিশিয়াল স্ট্যাম্পে অঙ্গীকারনামা দিয়েছে। এসব এনজিও’র মধ্যে রয়েছে- এ্যাকশন এইড বাংলাদেশ, কনসার্ন ওয়ার্ল্ড ওয়াইড, কোরিয়ান ডেভেলপমেন্ট এসোসিয়েশন অব বাংলাদেশ, মিশনারিজ অব চ্যারিটি শিশু ভবন ও দি স্যালভেশন আর্মি। পরবর্তীতে সরকার শর্তসাপেক্ষে তাদের আবারো কার্যক্রম পরিচালনার অনুমতি দিয়েছে। গতকাল সংসদে এ তথ্য জানান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী বেগম মতিয়া চৌধুরী। তিনি বলেন, এনজিওগুলোর বিরুদ্ধে এনজিও বিষয়ক ব্যুরো থেকে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়। একই সঙ্গে এনজিও বিষয়ক ব্যুরো বৈদেশিক সহায়তার অর্থ ছাড়ে সতর্কতা অবলম্বনের জন্য ব্যাংকগুলোকে পরিপত্র জারির জন্য বাংলাদেশ ব্যাংকের গভর্নরকে পরিপত্র জারির অনুরোধ করে। তিনি বলেন, অভিযুক্ত এনজিওগুলো আন্তর্জাতিক সংস্থা হিসেবে ব্যুরোতে নিবন্ধিত এবং নিজে অথবা দেশীয় এনজিওগুলোকে পার্টনারশিপের মাধ্যমে কার্যক্রম পরিচালনা করে। তিনি জানান, এনজিও কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে এনজিও বিষয়ক ব্যুরো প্রকল্প অনুমোদন ও অর্থ ছাড় প্রদানকালে প্রকল্প প্রস্তাবেব কপি ও বাজেট সংশ্লিষ্ট জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের প্রদান করা ও স্থানীয় প্রশাসনকে সম্পৃক্ত করার শর্তারোপ করা হয়েছে। এছাড়া এনজিও কার্যক্রমে গতিশীলতা, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে এনজিও বিষয়ক ব্যুরো নতুন আইন প্রণয়নের উদ্যোগ নিয়েছে। অতীতের এ সংক্রান্ত আইনের সমন্বয় করে ইতিমধ্যে ‘বৈদেশিক অনুদান (স্বেচ্ছাসেবী কার্যক্রম) রেগুলেশন আইন-২০১১’ এর প্রাথমিক খসড়া প্রণয়ন করা হয়েছে।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট


3 Responses to আন্তর্জাতিক ৫ এনজিও’র ক্ষমা প্রার্থনা

  1. sikiş izle

    March 13, 2012 at 11:29 am

    Excellent publish admin! i bookmarked your word wide web blog site. i will search ahead in case you may have an e-mail list including.

  2. amcik

    March 14, 2012 at 7:30 am

    Superb post admin thank you. I observed what i was seeking right here. I’ll review entire of posts in this working day

  3. smackdown oyunları

    March 14, 2012 at 3:26 pm

    hey admin thanks for excellent and straightforward understandable submit i beloved your blog web page definitely significantly bookmarked also