Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

আরাফাতের লাশ তোলা হতে পারে কবর থেকে

রামাল্লা, ৬ জুলাই: প্যালেস্টাইন মুক্তি সংগ্রামের নেতা ইয়াসির আরাফাতের মৃত্যু ঘিরে নতুন প্রশ্ন ওঠায় তার লাশ কবর থেকে তুলে পরীক্ষা করা হতে পারে।

আল জাজিরা টেলিভিশন চ্যানেল ন’মাস ধরে বিশেষ তদন্ত চালানোর পরে মঙ্গলবার জানিয়েছিল, আরাফাতকে বিষ প্রয়োগ করা হয়েছিল বলে সন্দেহ করার কারণ আছে। এই বিষ অতিরিক্ত তেজস্ক্রিয় পদার্থ বলেও সন্দেহ করা হচ্ছে। এই খবর প্যালেস্টাইনে আলোড়ন তুলে দিয়েছে। রাষ্ট্রপতি মাহমুদ আব্বাসও সমাধিক্ষেত্র থেকে দেহ তুলে ফরেনসিক তদন্ত করার অনুমতি দিয়েছেন। এই দাবিতে সহমত পোষণ করেছেন আরাফাতের স্ত্রী সুহাও।

প্যালেস্টাইনের পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল-মালিকি বৃহস্পতিবার বলেছেন, এমন তদন্ত হওয়াই উচিত। এই দাবিকে সমর্থন করেছে তিউনিসিয়া। তারা এই প্রশ্নে আরব লিগের বিশেষ বৈঠক ডাকার দাবিও জানিয়েছে।

প্রবাদপ্রতিম নেতা ইয়াসির আরাফাত ২০০৪ সালে প্যারিসের একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। কিন্তু তার আগে দীর্ঘ কয়েক মাস আরাফাতকে রামাল্লায় প্যালেস্টাইন কর্তৃপক্ষের সদর দপ্তরে অবরুদ্ধ করে রেখেছিল ইজরাইলি সেনারা। তার ফলেই তিনি গুরুতর অসুস্থ হয়ে পড়েন। আরাফাতের মৃত্যুর কারণ হিসেবে তখন সিরোসিসকে চিহ্নিত করা হলেও ময়না তদন্ত হয়নি।

আল জাজিরার বিশেষ অনুরোধে সুইৎজারল্যান্ডের বিজ্ঞানীরা তার ব্যবহৃত সামগ্রী পরীক্ষা করে অতিরিক্ত মাত্রায় তেজস্ক্রিয় পদার্থ পোলোনিয়াম পেয়েছেন। যদিও বিজ্ঞানীরা জানিয়েছেন, এর ফলেই এই উপসংহারে পৌঁছোনো যায় না যে আরাফতের মৃত্যুর পিছনে অতিরিক্ত তেজস্ক্রিয়তাই দায়ী। তা সত্ত্বেও প্রশ্ন উঠেছে ইসরাইলের সেনারা কি ধীর তেজস্ক্রিয়তা প্রয়োগ করে আরাফাতকে মৃত্যুর দিকে ঠেলে দিয়েছে? প্যালেস্টাইন কর্তৃপক্ষ চাইছে ফরেনসিক পরীক্ষা করে এই রহস্য উন্মোচিত করতে।

আরাফাতের দেহ শায়িত আছে রামাল্লায় প্যালেস্টাইন কর্তৃপক্ষের সদর দপ্তরের প্রাঙ্গণেই। সূত্র: ওয়েবসাইট।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট