Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

সাকিব-তামিমকে চেয়েছে শ্রীলংকা

দু’জন তো অবশ্যই। মাশরাফি, মুশফিক আর নাসিরকে নিয়ে অন্তত পাঁচ বাংলাদেশিকে আমন্ত্রণ জানাবে শ্রীলংকা_ বিসিবি থেকে এমনই একটা ধারণা করা হয়েছিল। কিন্তু লংকানরা আগ্রহ দেখাল কেবল সাকিব আল হাসান আর তামিম ইকবালের প্রতি। ফ্র্যাঞ্চাইজি মডেলে শ্রীলংকার প্রথম টি২০ আসর এসএলপিএলে বাংলাদেশ থেকে শুধু দুই ক্রিকেটারকে নিতে চেয়েছে। এ ব্যাপারে লংকান বোর্ড থেকে বিসিবির এক পরিচালকের সঙ্গে যোগাযোগ করা হয়। মূলত তার কাছেই সাকিব আর তামিম ইকবালকে এসএলপিএলে খেলার ব্যাপারে নিশ্চয়তা চাওয়া হয়। কিন্তু কোনো ক্রিকেটারকে অন্য দেশের ঘরোয়া ক্রিকেট টুর্নামেন্ট খেলার জন্য একটা প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হয়। লংকান বোর্ড থেকে সে প্রক্রিয়াটা পুরোপুরি রক্ষা করা হয়নি। শ্রীলংকার সঙ্গে বিসিবির ওই পরিচালকের ব্যক্তিগতভাবে ভালো সম্পর্ক রয়েছে। সে কারণেই লংকান বোর্ড তাকে সাকিব-তামিমকে আনার প্রস্তাব দিয়েছে। কিন্তু বিসিবি থেকে এরই মধ্যে লংকান বোর্ডের কাছে সেপ্টেম্বর পর্যন্ত বাংলাদেশ দলের আন্তর্জাতিক ম্যাচের সূচি পাঠিয়ে দেওয়া হয়েছে। কিন্তু গতকাল পর্যন্ত লংকান বোর্ড কোনো ফিরতি ই-মেইল পাঠায়নি।
একে তো টি২০ ম্যাচের আসর, তার ওপর আবার খেলাটা শ্রীলংকায়। বিশ্বকাপের কথা মাথায় রেখেই শ্রীলংকার এসএলপিএলে বাংলাদেশি ক্রিকেটারদের অংশগ্রহণে আগ্রহী বিসিবি। কেননা ১০ থেকে ৩১ আগস্ট শ্রীলংকার এ টুর্নামেন্টের সময় বাংলাদেশের কোনো আন্তর্জাতিক ম্যাচ নেই। জুলাইয়ের দ্বিতীয় সপ্তাহে আয়ারল্যান্ড ও স্কটল্যান্ড সফরে যাবে বাংলাদেশ দল। মাত্র দু’সপ্তাহের এই সফর শেষে গোটা আগস্ট কোনো খেলা নেই মুশফিকদের। আর তাই আগস্টের শেষ সপ্তাহে ওয়েস্ট ইন্ডিজের ঘরোয়া আসরে বিসিবি একাদশ নামে মোটামুটি জাতীয় দলকেই পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে বোর্ড। যদি সাকিব আর তামিম এসএলপিএলে অংশ নেন, তাহলে বাকিদের বিসিবি একাদশ নামে ওয়েস্ট ইন্ডিজের ওই ঘরোয়া আসরে পাঠানো হবে। বিসিবি এখনও আশাবাদী, শ্রীলংকার এ টি২০ আসরে সাকিব-তামিম ছাড়া আরও অন্তত দু’একজনের অংশগ্রহণ নিশ্চিত করা যাবে।
এসএলপিএলের সাতটি দল এরই মধ্যে কিনে নিয়েছে ভারতীয় কোম্পানি। ২৪ ম্যাচের এই আসরের সম্প্রচার স্বত্বও কিনেছে ইএসপিএন-স্টারস্পোর্টস। তবে ভারতীয় বোর্ড এখন পর্যন্ত তাদের কোনো ক্রিকেটারকে এ আসরে খেলার অনুমতি দেয়নি। পাকিস্তানের জাতীয় দলের ক্রিকেটারদেরও এসএলপিএলে অংশগ্রহণ কিছুটা অনিশ্চয়তা দেখা দিয়েছে। কেননা আগস্টের মাঝামাঝি পাকিস্তান আরব আমিরাতে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ খেলবে। সে কারণেই এসএলপিএলের বিদেশিদের তালিকায় আরও বাংলাদেশি ক্রিকেটারকে দেখার আশা করছেন এক বোর্ড পরিচালক। তবে আইপিএল কিংবা বিপিএলের মতো নিলাম হবে না এসএলপিএলে। ৬ জুলাই কলম্বোয় বিদেশি ক্রিকেটারদের ক্যাটাগরি ঠিক করে দিয়ে দলগুলোর মধ্যে লটারি হবে। জাতীয় দলে খেলা ক্রিকেটারদের বেশিরভাগকেই ‘এ’ ক্যাটাগরিতে রাখা হয়েছে। যাদের সম্মানী ধরা হয়েছে ৩৫ হাজার মার্কিন ডলার, ক্যাটারি ‘বি’র সম্মানী ২৫ হাজার ডলার এবং ক্যাটাগরি ‘সি’র সম্মানী নির্ধারণ করা হয়েছে ১০ হাজার ডলার। বিসিবি সূত্রের খবর, সাকিব এবং তামিমকে ক্যাটাগরি ‘এ’তে রাখার প্রস্তাব দেওয়া হয়েছে। প্রতিটি দলে ৬ জন করে বিদেশি ক্রিকেটার রাখা যাবে, তবে ম্যাচ খেলতে পারবেন সর্বোচ্চ তিনজন। এরই মধ্যে ক্রিস গেইল, হার্শেল গিবস, ডেভিড ওয়ার্নার, ড্যারেন ব্রাভো, কিয়েরন পোলার্ড, ড্যানিয়েল ভেট্টরির নাম নিশ্চিত করেছে এসএলপিএল। এ ছাড়া পাকিস্তানের শহিদ আফ্রিদি, মোহাম্মদ হাফিজ, উমর আকমল এসএলপিএলের কিছু অংশে খেলার নিশ্চয়তা দিয়েছেন।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট


One Response to সাকিব-তামিমকে চেয়েছে শ্রীলংকা

  1. Hripon

    July 4, 2012 at 8:11 pm

    Mushfiq is also a good t20 player.