Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

এসএনসি লাভালিনের বাংলাদেশ প্রতিনিধিকে দুদকের জিজ্ঞাসাবাদ

ঢাকা, ২ জুলাই: পদ্মা সেতু নির্মাণ প্রকল্পের বিষয়ে কানাডীয় প্রতিষ্ঠান এসএনসি লাভালিনের বাংলাদেশ প্রতিনিধি জিয়াউল হককে জিজ্ঞাসাবাদ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সোমবার সকাল ৯টা ১০ মিনিটে জিয়াউল হক দুদক কার্যালয়ে আসেন। ঘণ্টাখানেক দুদকের তদন্ত সংশ্লিষ্ট কর্মকর্তারা পরামর্শক নিয়োগে দুর্নীতির অভিযোগে তাকে বিভিন্ন বিষয়ে জিজ্ঞাসাবাদ করেন।

সূত্র জানায়, গত ২৪ জুন জিয়াউল হককে দুদক কার্যালয়ে হাজির হওয়ার জন্য নির্দেশ দেয়া হয়েছিল। জিয়াউল হক দেশের বাইরে থাকায় পরবর্তী সময়ে তাকে জিজ্ঞাসাবাদের সিদ্ধান্ত নেয় দুদক।

পরামর্শক নিয়োগে দুর্নীতির অভিযোগে পদ্মা সেতু নির্মাণ প্রকল্পের নয় মাস ধরে স্থগিত থাকা ঋণচুক্তি গত শনিবার বাতিল করেছে বিশ্বব্যাংক। দুর্নীতির বিশ্বাসযোগ্য তথ্য-প্রমাণ সম্পর্কে বাংলাদেশ সরকারকে জানানোর পরও জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা না নেয়ায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন তারা।

প্রসঙ্গত, আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকার ক্ষমতা গ্রহণের পর থেকেই পদ্মা সেতু নির্মাণকে নিজেদের অন্যতম প্রধান এজেন্ডা হিসেবে উল্লেখ করে আসছে। ৬.১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু নির্মাণে বিশ্বব্যাংকসহ আরো কয়েকটি দাতা সংস্থার সঙ্গে ঋণচুক্তি করেছিল সরকার। ওই সময় প্রকল্প ব্যয় ২৯০ কোটি আমেরিকান ডলার ধরা হয়।

চুক্তি অনুযায়ী, এ প্রকল্পে বিশ্বব্যাংকের ১২০ কোটি ডলার দেয়ার কথা ছিল। আর এশিয়া উন্নয়ন ব্যাংক (এডিবি) ৬১ কোটি, জাপানের আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা (জাইকা) ৪০ কোটি এবং ইসলামিক উন্নয়ন ব্যাংকের (আইডিবি) ১৪ কোটি ডলার এ প্রকল্পে ঋণ দেয়ার কথা ছিল। বাকি অর্থের যোগান দেয়ার কথা রয়েছে সরকারের।

তবে প্রকল্পে দুর্নীতির অভিযোগ তুলে গত বছরের অক্টোবরে অর্থ ছাড় স্থগিত করে বিশ্বব্যাংক। এরপর এডিবি, জাইকা ও আইডিবিও ঋণ সহায়তা ছাড় করেনি।

পরে গত ফেব্রুয়ারিতে দেশের সর্ববৃহৎ এ নির্মাণ প্রকল্পে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করে মালয়েশিয়া। গত ২৫ মার্চ দেশটির মন্ত্রিসভা পদ্মা সেতুতে বিনিয়োগ প্রস্তাব অনুমোদন করেন তারা। পরে ১০ এপ্রিল পদ্মা সেতু নির্মাণ ও বাংলাদেশের অবকাঠামো উন্নয়নে মালয়েশিয়ার সঙ্গে সমঝোতা স্মারক (এমওইউ) সই করে বাংলাদেশ। আর সরকারের কাছে ২৮ মে প্রাথমিক প্রস্তাব দেয়।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট