Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

ব্যাংকক স্থগিত ঢাকা বাতিল

বাংলাদেশ আরেকটি কূটনৈতিক মুসিবতে পড়লো। রোহিঙ্গা সঙ্কটে হিমশিম খেতে থাকা ঢাকা ভেবেছিল মিয়ানমারের প্রেসিডেন্ট জেনারেল থেইন সেইনের ১৫ই জুলাইয়ের সফরের মধ্য দিয়ে একটা কিনারা করবে। কিন্তু মিয়ানমার প্রেসিডেন্টের প্রস্তাবিত সফর সরাসরি বাতিল করেছে।
কূটনৈতিক পর্যবেক্ষকরা লক্ষ্য করছেন যে, ঢাকায় দু’দেশের মধ্যে উচ্চ পর্যায়ের একটি বৈঠক চলমান অবস্থায় নাটকীয়ভাবে এই সিদ্ধান্ত ঘোষণা করা হলো। আর সেই ঘোষণাটি করেছে বাংলাদেশ পক্ষ। কারণ হিসেবে বলা হয়েছে, মিয়ানমারে জরুরি অবস্থা জারি। অথচ মিয়ানমারের পশ্চিমাঞ্চল মানে আরাকানে জাতিগত গোলযোগ দেখা দেয়ার প্রেক্ষাপটে জুনের দ্বিতীয় সপ্তাহে জরুরি অবস্থা জারি করা হয়।
জুনের প্রথম সপ্তাহে মিয়ানমারের প্রেসিডেন্টের থাইল্যান্ড সফরের কর্মসূচি স্থির ছিল। কিন্তু ওই সময়ে অংসান সু চি থাইল্যান্ড সফর করায় সেই প্রস্তাবিত সফরটি স্থগিত করা হয়। ৪-৫ই জুনের এই সফরটি সম্পর্কে থাই পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছিলেন, দু’দেশ আলাপ-আলোচনা করে আপাতত সফরটি স্থগিত করেছে। আর বাংলাদেশের মুখপাত্র মিয়ানমারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে বলেছেন, এই সফর বাতিল করা হয়েছে। তবে এটি রমজানের পরে হওয়ার আভাস আছে। জরুরি অবস্থার কারণ মিয়ানমার দেখিয়েছে কিনা তা নিয়ে প্রশ্ন রয়েছে। কারণ গত মাসের গোড়ায় রোহিঙ্গাদের নিয়ে দাঙ্গা বাধলে আরাকানে জরুরি অবস্থা জারি করা হয়। পররাষ্ট্র সচিব বলেন, মিয়ানমার প্রেসিডেন্ট ‘ব্যক্তিগতভাবে’ জরুরি অবস্থা তদারক করায় প্রস্তাবিত সফর বাতিল করা হলো। এই সফরটি আদৌ হবে কিনা তা নিয়ে অনিশ্চয়তা দেখা দিলো। এর আগেও বাংলাদেশ মিয়ানমার তরফের শীর্ষ সফর নিয়ে এ রকম অভিজ্ঞতার মুখে পড়েছে।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট