Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের প্রথম বাজেট ঘোষণা

নারায়ণগঞ্জ, ২৪ জুন: নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের (নাসিক) প্রথমবারের মতো বাজেট ঘোষণা হয়েছে। সোমবার দুপুরে সিটি করপোরেশন হলরুমে আনুষ্ঠানিকভাবে ২০১২-২০১৩ অর্থ বছরের প্রস্তাবিত ৩১৫ কোটি ৪৬ লাখ, ৪৫ হাজার ৩০৭  টাকার বাজেট ঘোষণা করেন সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াত আইভী।

 

এ সময় সিটি করপোরেশনের ২৭টি ওয়ার্ডের কাউন্সিলর, সংরক্ষিত আসনের নারী কাউন্সিলর ও নারায়ণগঞ্জের সুশীল সমাজের প্রতিনিধি, রাজনৈতিক ব্যক্তিবর্গ, সাংবাদিক ও গন্যমান্য ব্যক্তিরা  উপস্থিত ছিলেন।

 

সিটি করপোরেশন সূত্রে জানা গেছে, বাজেটে উন্নয়ন ও অবকাটামো খাতকে সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া হয়েছে। বাজেটে ভূমি উন্নয়ন খাতে ৩৫ কোটি ও অবটাকামোগত উন্নয়ন খাতে ১৫১ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে।

 

বাজেটে রাজস্ব আয় ধরা হয়েছে ৬৯ কোটি ৮৪ লাখ টাকা। বিপরীতে রাজস্ব ব্যয় ধরা হয়েছে ৫৬ কোটি টাকা। উন্নয়ন আয় ধরা হয়েছে ২৪৫ কোটি ৬০ লাখ টাকা। উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ২৫২ কোটি ২৫ লাখ টাকা।

 

উল্লেখ্য, ১৮৭৬ সালে প্রাচ্যের ড্যান্ডি খ্যাত এই শহরকে পৌরসভায় রূপান্তর করা হয়। ১৯৭৪ সালে এখানে প্রথম পৌরসভা নির্বাচন হয়। এই নির্বাচনে পৌরসভা চেয়ারম্যান পদে নির্বাচিত হন বর্তমান নির্বাচিত মেয়র ডা. সেলিনা হায়াত আইভীর বাবা আলী আহমেদ চুনকা। তিনি ৭৪ থেকে ১৯৮২ সাল পর্যন্ত দু’বার পৌরসভার চেয়ারম্যান নির্বাচিত হয়ে দায়িত্ব পালন করেন।

 

১৯৮৪ সালে পৌরসভার চেয়ারম্যান নির্বাচিত হন নাজিমউদ্দিন মাহমুদ। তিনি ১৯৮৮ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। এর পর ১৯৮৮ থেকে ২০০৩ সাল পর্যন্ত আবার প্রশাসক দিয়ে চালানো হয় পৌরসভাটি। ২০০৩ সালে পুনরায় নির্বাচন। এ নির্বাচনে ডা. সেলিনা হায়াত আইভী চেয়ারম্যান নির্বাচিত হন।

 

গত ২০১১ সালের ৫ মে শীতলক্ষ্যার পূর্বপাড় নারায়ণগঞ্জ জেলার বন্দর উপজেলার কদমরসুল, নারায়ণগঞ্জ এবং সিদ্ধিরগঞ্জ পৌরসভা বিলুপ্ত করে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন গঠনের গেজেট প্রকাশিত হয়।

 

এরপর ২০১১ সালের ৩০ অক্টোবর সিটি করপোরেশন নির্বাচনে আইভী এক লাখেরও বেশি ভোটে আওয়ামী লীগের প্রার্থী শামীম ওসমানকে পরাজিত করে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের প্রথম মেয়র নির্বাচিত হন।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট