Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

ফ্রান্স বধে সেমিফাইনালে স্পেন

ফ্রান্সের টানা ২৩ ম্যাচ অপরাজেয় থাকার রেকর্ড গ্রুপ পর্বেই ভেঙ্গে দিয়েছিলো সুইডেন। কাল রাতের কোয়ার্টার ফাইনালে স্পেনের কাছে অপরাজেয় থাকার রেকর্ডও খুয়ালো করিম বেনজামা সামির নাসরিরা। ডনব্যাস অ্যারেনায় এদিন স্পেনের হয়ে নিজের শততম ম্যাচ খেলতে নেমেছিলেন আলোনসো। চমৎকার হেড থেকে প্রথম গোলটি করে রিয়াল মাদ্রিদের এই ফরোয়ার্ড জানান দেন দিনটি স্মরণীয় করে রাখতে যাচ্ছেন তিনি। এটি তার চতুর্দশ আন্তর্জাতিক গোল। ইনজুরি সময়ে পেনাল্টি থেকে দ্বিতীয় গোলটি করেন এই মিডফিল্ডার।
জাবি আলোনসোর জোড়া গোলে স্পেনের কাছে ২-০ হেরে কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে পরলো স্পেন।  কোনা প্রতিযোগিতামূলক ফুটবলে এই প্রথম ফ্রান্সকে হারালো বিশ্ব চ্যাম্পিয়ন স্পেন। এখন সেমিফাইনালে স্পেনের প্রতিপক্ষ ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল।
খেলার শুরু থেকে বলের দখল রেখেছে বর্তমান চ্যাম্পিয়ন স্পেন। এক প্রান্ত থেকে অপর প্রান্তে তাদের পায়ে পায়ে ঘুরেছে বল। তখনো ধাতস্থ হতে পারেনি ফ্রান্স। ১৯ মিনিটে গোল পায় স্পেন। আন্দ্রে ইনিয়েস্তার বাড়িয়ে দেওয়া বল পেয়ে জরদি আলবা বাঁ দিক দিয়ে ওপরে উঠেন। একজনকে কাটিয়ে মাপা ক্রস নেন। জাভি আলোনসো ছুটে গিয়ে হেডে দর্শনীয় গোল করেন। জাতীয় দলের হয়ে তার শততম গোল। বিরতির আগে গুছিয়ে উঠতে পারেনি ফ্রান্স। স্পেনের একপেশে খেলার ফাঁকে বিচ্ছিন্ন দু’একটি আক্রমণ তৈরি করেছে। ৩৫ মিনিটে ফ্রি কিক থেকে প্রথমবারের মতো গোলে শট নেয় ফ্রান্স। ৩৫ গজ দূর থেকে ইউহান ক্যাবের শট কোনা দিয়ে জালে প্রবেশের আগে ইকার ক্যাসিয়াস তা পাঞ্চ করে বিপদ মুক্ত করেন। দ্বিতীয়ার্ধে ঘুরে দাড়ায় লা ব্লুজের শিষ্যরা। ফ্রাঙ্ক রিবেরি, করিম বেনজামা, নাসরিরা তাদের সামর্থের সবটুকু উজাড় করে খেলেন। পেছন থেকে বলের যোগান পেলেও আক্রমণে গিয়ে তাল হারিয়েছে। ফরাসি অগ্রভাগে ফরোয়ার্ডের অভাব বড্ড চোখে পড়ে। বল নিয়ে প্রতিপক্ষের বক্স পর্যন্ত গেলেও তা গোলে শট হয়নি। যে কয়টি পরিকল্পিত আক্রমণ ছিলো তা প্রতিহত হয়েছে স্পেনের গোলরক্ষক ইকার ক্যাসিয়াসের হাতে। ৭১ মিনিটে সুবর্ণ সুযোগ হাত ছাড়া হয় ফ্রান্সের। আলবেরো ছয় গজ দূরে থেকেও নিশানা ভেদ করতে পারেননি। ফ্রান্স চাপিয়ে খেললে দুম করে ঘুরে দাঁড়ায় স্পেন। ম্যাচের অতিরিক্ত সময়ে পেনাল্টি থেকে আলনসো গোল করে ২-০ তে জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট