Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

মুজাহিদের বিচার শুরু

 শীর্ষ নেতাদের মধ্যে বাকি ছিলেন তিনি। জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদেরও বিচার শুরু হলো এবার। মুক্তিযুদ্ধকালীন হত্যা, গণহত্যা, ধর্ষণ, অগ্নিসংযোগ, লুটপাট ও দেশত্যাগে বাধ্য করার সাত ঘটনায় তার বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে। বিচারপতি এটিএম ফজলে কবীরের নেতৃত্বাধীন
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ গতকাল এ অভিযোগ গঠন করে। ১৯শে জুলাই তার বিরুদ্ধে সাক্ষ্য শুরুর দিন ধার্য করা হয়েছে। অভিযোগ গঠনের আগে মুজাহিদের বিরুদ্ধে অভিযোগগুলো পড়ে শোনানো হয়। তারপর ট্রাইব্যুনাল মুজাহিদকে প্রশ্ন করেন- আপনি দোষী না নির্দোষ? জবাবে মুজাহিদ বলেন, আমি আল্লাহকে সাক্ষী রেখে দৃঢ়তার সঙ্গে ঘোষণা করছি, আমি সম্পূর্ণ নির্দোষ। তিনি বলেন, স্বাধীনতার পর আমি কোনদিন পলাতক ছিলাম না। আমার নামে কোন মামলা বা জিডি ছিল না। রাজনৈতিক কারণেই এ মামলা  দেয়া হয়েছে। তিন কারণে এই মামলা হয়েছে দাবি করে মুজাহিদ বলেন, দল হিসেবে জামায়াতের জনপ্রিয়তা, বিদেশী ষড়যন্ত্র ও বিএনপি’র সঙ্গে জামায়াতে ইসলামীর জোট গঠনের কারণেই আজকের এই মামলা। বঙ্গবন্ধু  শেখ মুজিবুর রহমানকে বাংলাদেশের স্বাধীনতার ‘রূপকার’ উল্লেখ করে এই জামায়াত নেতা বলেন, তার পাহাড়সম ব্যক্তিত্বের কারণে পিণ্ডির হাত থেকে আমরা মুক্তি পেয়েছি। কিন্তু তিনি  দেশকে দিল্লির হাতে যেতে দেননি।  সেই থেকেই বাংলাদেশ নিয়ে আন্তর্জাতিক ষড়যন্ত্র শুরু হয়েছে।
ট্রাইব্যুনালের প্রসিকিউশন মুজাহিদের বিরুদ্ধে যেসব অভিযোগ এনেছে, তাতে বলা হয়েছে, ১৯৭১ সালে জামায়াতে ইসলামীর ছাত্র শাখা ইসলামী ছাত্রসংঘের প্রেসিডেন্টের দায়িত্বে থাকা মুজাহিদ স্বাধীনতা যুদ্ধের সময় পাকিস্তান সেনাবাহিনীর সহযোগী আল-বদর বাহিনীর দ্বিতীয় শীর্ষ নেতা ছিলেন। মুক্তিযুদ্ধের সময় ইসলামী ছাত্রসংঘের সদস্যদের নিয়ে ফরিদপুরসহ দেশের বিভিন্ন স্থানে মানবতাবিরোধী অপরাধ সংঘটনের অভিযোগও আনা হয়েছে তার বিরুদ্ধে। ২০১০ সালের জুন মাসে গ্রেপ্তার হন আলী আহসান মোহাম্মদ মুজাহিদ।  গত ২৬শে জানুয়ারি তার বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আমলে নেয় ট্রাইব্যুনাল। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে এরই মধ্যে জামায়াতের সাবেক আমীর অধ্যাপক গোলাম আযম, বর্তমান আমীর মাওলানা মতিউর রহমান নিজামী, মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদী, মুহাম্মদ কামারুজ্জামান এবং আবদুল কাদের মোল্লার বিচার শুরু হয়েছে। বিএনপি নেতা সালাহউদ্দিন কাদের চৌধুরী এবং আবদুল আলীমের বিচারও চলছে ট্রাইব্যুনালে।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট