Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

কালো টাকা বাজারে আসার সুযোগ দিয়েছি: অর্থমন্ত্রী

ঢাকা ৮ জুন: কালো টাকা পাচার রোধ এবং বিনিয়োগের পরিমাণ বৃদ্ধি করতে আমরা কালো টাকার ওপর ১০ শতাংশ সুদ আরোপ করেছি। বর্তমানে দেশে ৪২ থেকে ৮২ শতাংশ পর্যন্ত কালো টাকা রয়েছে তা এই অর্থের ব্যবহার বাড়ানোর প্রচেষ্ঠা চালানো হচ্ছে।

শুক্রবার বিকাল ৪টায় ওসমানী স্মৃতি মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে ২০১২-১৩ অর্থবছরের বাজেটত্তোর সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্ন উত্তরে তিনি এই কথা বলেন।

তিনি আরো বলেন, “যারা অধিকতর সম্পদ তৈরি করেছে তারা অনেকে কর দেয় না, তাই আমরা রপ্তানির ক্ষেত্রে ০.৬০ শতাংশ সুদ আরোপ করেছি। অনেক ব্যবসায়ী সঠিকভাবে কর দেয় না তাই তাদের কর আদায়ে আমরা চেষ্ঠা চালাচ্ছি।”

তিনি বলেন, “বিশাল বাজেট মোটেই নয়, বাংলাদেশের জন্য এটি ছোট আকারের বাজেট। বর্তমানে সবচেয়ে বড় অবকাঠামো বৃদ্ধি পেয়েছে বিদ্যুৎ ও জ্বালানি খাতে। ২০১১ সালে জেনারেশন ২৯ হাজার ৫৩৩ থেকে ৩৪ হাজারে রূপ নিয়েছে যা আগামী বছরে ৪১ হাজার ছাড়াবে। অপরদিকে রেন্টালের পরিমাণ এখন ২১ শতাংশে রয়েছে যা আগামী ২০১৬ সালে ছয় শতাংশে রূপ নিবে।”

শেয়ারবাজার নিয়ে তিনি বলেন, “শেয়ারবাজারের আমরা ভালো চাই। তাই আমরা শেয়ারবাজারের জন্য বিভিন্ন সুয়োগ সুবিধা দিয়েছি। এখন শেয়ারবাজারে বিনিয়োগ বৃদ্ধি এবং নিয়ন্ত্রণে সরকার কাজ করে যাচ্ছে।”

মোটরসাইকেল এবং মোবাইলে কর আরোপের ব্যপারে তিনি বলেন, “বর্তমানে আমাদের দেশীয় কোম্পানিগুলো মোটরসাইকের উৎপাদনে ১.৩ শতাংশ চাহিদা মেটায় তাই দেশে মোটরসাইকেলের চাহিদা মেটাতে মোটরসাইকেলের ওপর কর হ্রাস করা হয়েছে। অপরদিকে মোবাইলের ওপর কর কমানোর বিবেচনা রাখা হচ্ছে।”

আইএমএফ এর ঋণের শর্ত নিয়ে অর্থমন্ত্রী বলেন, “আমি চ্যালেঞ্জ দিয়ে বলছি আইএমএফের ঋণে কোনো কঠিন শর্ত নেই।”

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট