Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

ঘাটতি মেটাতে ভরসা ব্যাংক, ফের তারল্য সংকটের শংকা

ঢাকা, ৭ জুন: ২০১২-১৩ অর্থ বছরের ঘোষিত বাজেটে ৫২ হাজার ৬৮ কোটি টাকার ঘাটতি বাজেটের অর্ধেকই মেটানো হবে ব্যাংক ঋণ থেকে। এই বিপুল অংকের টাকা ঋণের কারণে এবারও ব্যাংকগুলোতে তারল্যসংকট তৈরি হতে পারে। বিদায়ী অর্থবছরে সরকার ব্যাংক ঋণের যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিল তা ছাড়িয়ে গিয়েছিল।

৫২ হাজার ৬৮ কোটি টাকার বিশাল ঘাটতি বাজেট মোকাবেলায় ব্যাংকের ওপরই নির্ভর করবে সরকার। ব্যাংক ঋণের ওপর অতিরিক্ত নির্ভরতা গেল অর্থবছরের মতো এবার অর্থনীতিতে নেতিবাচক প্রভাব ফেলবে, সৃষ্টি হবে তারল্য সংকট। ঘাটতি বাজেট যথাযথভাবে সমন্বয় করতে না পারলে দেশের উন্নয়ন ব্যাহত হবে। সেদিক বিবেচনায় এবারও গতানুগতিক বাজেটই ঘোষিত হলো।

এবারের বাজেট এক লাখ ৯১ হাজার ৭৩৮ কোটি টাকার। এর মধ্যে রাজস্ব আয় ধরা হয়েছে এক লাখ ৩৯ হাজার ৬৭০ কোটি টাকা। অর্থাৎ সার্বিকভাবে ঘাটতি বাজেট দাঁড়াবে ৫২ হাজার ৬৮ কোটি টাকা। ঘাটতি অর্থায়নে অভ্যন্তরীণ সূত্র থেকে আসবে ৩৩ হাজার ৪৮৪ কোটি টাকা। আর অভ্যন্তরীণ উৎসের মধ্যে ব্যাংক থেকেই সংগ্রহ করা হবে ২৩ হাজার কোটি টাকা। যা জিডিপির ২.২ শতাংশ। এছাড়া ব্যাংক বহির্ভূত খাত থেকে আসবে ১০ হাজার ৪৮৪ কোটি টাকা।

গত অর্থবছরে সরকারের ব্যাংক ঋণের লক্ষ্যমাত্রা ছিল ১৮ হাজার ৯৫৭ কোটি টাকা। কিন্তু শেষ পর্যন্ত তা ২৫ হাজার কোটি টাকা পর্যন্ত উঠেছিল। এবারও একই ধরনের পরিস্থিতি হতে যাচ্ছে।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট