Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

গ্রামীণ ব্যাংকের তদন্ত কমিশনের স্বচ্ছতার দাবি, শেখ হাসিনাকে হিলারির চিঠি

ঢাকা, ৬ জুন: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চিঠি দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন। ঢাকাস্থ মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজিনা পররাষ্ট্র মন্ত্রণালয়ে মন্ত্রী ডা. দীপু মনির কাছে এই চিঠি হস্তান্তর করেন। চিঠিতে তিনি গ্রামীণ ব্যাংকের বিষয়ে তার গভীর উদ্বেগের কথা জানিয়ে সরকার গঠিত তদন্তকমিশনের কাজের স্বচ্ছতা ও নিরপেক্ষতার দাবি জানিয়েছেন।

চিঠিতে হিলারি ক্লিনটন গ্রামীণ ব্যাংক এবং এই প্রতিষ্ঠানটি বাংলাদেশের ৮০ লাখেরও বেশি সবচেয়ে ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠী, বিশেষ করে মহিলাদের জীবনে যে প্রত্যাশার জন্ম দিয়েছে সে সম্পর্কে তার উচ্চ ধারণার কথা জানান। তিনি আশা প্রকাশ করে বলেন, “দরিদ্র জনগোষ্ঠীর জন্য একটি কার্যকর উন্নয়ন হাতিয়ার হিসেবে সৃজনশীল সুশাসন এবং মালিকানা কাঠামোসহ ব্যাংকটির অখন্ডতা টিকিয়ে রাখার নিশ্চয়তা দিতে বাংলাদেশ সরকার প্রচেষ্টা চালাবে।”

হিলারি বলেছেন, “বাংলাদেশ সরকার নিশ্চিত করবে যেন এর অধিভুক্ত কোম্পানিগুলোর যে কোন পর্যালোচনা নিরপেক্ষ ও স্বচ্ছ হবে।”

চিঠিতে আরো বলা হয়েছে, “যুক্তরাষ্ট্র-বাংলাদেশ অংশীদারিত্ব সংলাপ চুক্তির পরবর্তী ধাপ হিসেবে ওয়াশিংটন ডি.সি.-তে এ সংক্রান্ত প্রথম সংলাপটি অনুষ্ঠানের যে প্রস্ত্ততি চলছে সে বিষয়ে মার্কিন প্রসাশন সন্তুষ্ট।” জাতিসংঘের সাধারণ পরিষদের আগামী অধিবেশনের শেষভাগে এই সংলাপ অনুষ্ঠিত হবার কথা রয়েছে।

এছাড়াও ঢাকায় হিলারি ক্লিনটনকে উষ্ণ অভ্যর্থনা দেয়ায় ধন্যবাদ জানান হিলারি ক্লিনটন।

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ড্যান মজিনা বুধবার দুপুরে পররাষ্ট্রমন্ত্রী দীপু মনির সঙ্গে সাক্ষাত করে এই চিঠি হস্তান্তর করেন। মার্কিন দূতাবাস জানান, অংশীদারিত্ব সংলাপের পরবর্তী ধাপ, বাণিজ্য এবং বিনিয়োগ সহযোগিতা ফোরাম চুক্তি (টিকফা) এবং মানবপাচারসহ ব্যাপক বিষয়াদি নিয়ে তারা আলোচনা করেন। তারা বাংলাদেশে শ্রম অধিকার সম্পর্কিত সাম্প্রতিক অগ্রগতি এবং বাংলাদেশের গুরুত্বপূর্ণ তৈরি পোশাক খাতের ভবিষ্যতে এর গুরুত্ব পর্যালোচনা করেন।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট