Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

পারমাণবিক বিদ্যুৎ: রাশিয়ার সঙ্গে আরো দুই সমঝোতা স্মারক

ঢাকা, ৪ জুন: পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনে বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে আরো দু’টি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে। সোমবার রাশিয়ার মস্কোতে এই সমঝোতা স্মারক দুটি স্বাক্ষর হয়। রাশিয়া সফররত বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী ইয়াফেস ওসমান ও রাশিয়ার রাষ্ট্রীয় এনার্জি করপোরেশন রোসাটমের নির্বাহী পরিচালক সার্গেই কিরিইঙ্কো নিজ নিজ দেশের পক্ষে স্বাক্ষর করেন।

প্রথম সমঝোতা স্মারক অনুসারে বাংলাদেশের পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপন ও পরিচালনায় রাশিয়া মানবসম্পদ উন্নয়নে প্রত্যক্ষ্য সহযোগিতা করবে। ব্যবস্থাপনা, টেকনিক্যল ও কেন্দ্র পরিচালনায় দক্ষ জনশক্তি উন্নয়নে প্রাতিষ্ঠানিক ও কারিগরি শিক্ষার ব্যবস্থা করবে রাশিয়া।

দ্বিতীয় স্মারক অনুসারে বাংলাদেশের তথ্য কেন্দ্র স্থাপনে সহায়তা করবে রাশিয়া। এই তথ্য কেন্দ্র পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের বিষয়ে জনমনে শঙ্কা দূর করতে কাজ করবে। বিশেষত তরুণ প্রজন্মের পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র সম্পর্কিত সকল প্রশ্নের জবাব পাওয়া যাবে এই তথ্য কেন্দ্রগুলোতে।

ইয়াফেস ওসমান বার্তা২৪ ডটনেটকে জানান, চলতি বছরেই ঢাকায় প্রথম তথ্য কেন্দ্র স্থাপন হবে। পাবনার রূপপুরের পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র সম্পর্কিত যেকোনো জিজ্ঞাসার উত্তর পাওয়া যাবে এই কেন্দ্রে। এতে জনমনে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নিয়ে যেসব শঙ্কা আছে তা দূর হবে।

ইয়াফেস ওসমান আরো জানান, এ উপলক্ষে রাশিয়ার একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল আগামি সপ্তাহে ঢাকা আসছেন। তারা বাংলাদেশের বিদ্যুৎ কেন্দ্রের সুবিধাদি ও শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে পর্যাপ্ত সুবিধা নিশ্চিত করার বিষয়টি পর্যবেক্ষণ করবেন।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট