Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

বিচারকরা স্বাধীনভাবে কাজ করছেন: আইন প্রতিমন্ত্রী

ঢাকা, ২ জুন: আইন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম বলেছেন, “বর্তমান সরকার বিচার বিভাগ থেকে নির্বাহী বিভাগকে আলাদা করেছে। ফলে সম্পূর্ণ প্রভাবমুক্ত ও স্বাধীনভাবে বিচারকরা কাজ করতে পারছেন যা অতীতে ছিল না।”

শনিবার বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে ১১৪তম বিচার প্রশাসন প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

সিনিয়র সহকারী জজ, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট ও সমপর্যায়ের কর্মকর্তাদের জন্য এ প্রশিক্ষণ কোর্সের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের ভারপ্রাপ্ত মহাপরিচালক মো. মফিজুল ইসলাম।

অনুষ্ঠানে কোর্স পরিচালক মো. জাকির হোসেন বক্তৃতা করেন। ১৩ দিনব্যাপি এ প্রশিক্ষণ কোর্সে ৩৯ জন প্রশিক্ষণার্থী অংশ নিচ্ছেন।

কামরুল বলেন, “স্বল্প সময়ে স্বল্প ব্যয়ে ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের সততা ও নিষ্ঠার সঙ্গে কাজ করতে হবে। মামলা নিষ্পত্তির দীর্ঘসূত্রিতা লাঘবে বিদ্যমান আইন সংশোধনসহ বিভিন্ন পদক্ষেপ নেয়া হয়েছে। এতে বিচারপ্রার্থীদের ভোগান্তি দূর হবে।”

তিনি বলেন, “দেশের নিম্ন আদালতগুলোতে বর্তমানে ২০ লাখ মামলা অনিষ্পন্ন অবস্থায় রয়েছে। এর মধ্যে আট লাখের মতো মামলা উচ্চ আদালতের স্থগিতাদেশের কারণে
অনিষ্পন্ন অবস্থায় আছে। এ অবস্থার পরিবর্তন না হলে মামলা জট সমস্যা থেকে যাবে।”

প্রতিমন্ত্রী আরো বলেন, “এছাড়া বিগত সরকারের সময় বিচারকদের পদোন্নতি বন্ধ ছিল। যা হয়েছে তাও দলীয় বিবেচনায়। ফলে বিচারাধীন মামলার জট লেগে আছে। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর পদোন্নতিসহ নতুন বিচারক নিয়োগ দেয়ায় সে সংকট কিছুটা নিরসন হয়েছে। এখনো যা সংকট আছে তা নিরসনে সরকার কাজ করে যাচ্ছে।”

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট