Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

ফ্রি দিয়েও গ্রাহক পাচ্ছে না বিটিসিএল

এক সময়ে একটি ল্যান্ড টেলিফোন পেতে তদবির ও টাকা ছাড়া কাজ হতো না। ছিল না ভোগান্তির কোন শেষ। তারপরও মানুষ একটি টেলিফোন নিতো। কিন্তু এখন
সেসব কেবলই স্মৃতি। প্রায় চার লাখ টেলিফোন লাইন পড়ে থাকলেও কেউ নিচ্ছে না। ল্যান্ড ফোন নেয়ার সংখ্যা হাতেগোনা। টেলিফোন অফিসে আগের মতো মানুষের ভিড় নেই। এখন বিটিসিএল ফ্রি দিয়েও গ্রাহক পাচ্ছে না। অপ্রত্যাশিতভাবে ল্যান্ডফোনের গ্রাহক কমে যাওয়া, ফোনের ব্যবহার কমে যাওয়া, এ কারণে রাজস্ব আদায় কমে যাওয়া, ভাল সেবা দিতে না পারা সেই সঙ্গে মাঝে মাঝেই টেলিফোন বিকল করে রাখার ভোগান্তি ও কষ্টের পাশাপাশি ভাল মানের সেবা না পাওয়ার কারণে গ্রাহক নেই। বিভিন্ন ক্ষমতাসম্পন্ন ডিজিটাল টেলিফোন এক্সচেঞ্জগুলোর বেশির ভাগ অংশই অকেজো পড়ে থাকার কারণে বিটিসিএল তাদের ল্যান্ডফোন উপজেলা থেকে শুরু করে ইউনিয়ন পরিষদ পর্যায়ে ফ্রি দিচ্ছে। কোন সংযোগ ফি নেয়া হচ্ছে না। তারপরও মানুষ নিচ্ছে না। সারাদেশে এখন আরও নতুন সংযোগ দেয়ার ক্যাপাসিটি আছে ১৩ লাখ ৬৫ হাজার ৩৮৬টি। মোট এক্সচেঞ্জ আছে ৬৯৩টি। এর মধ্যে উপজেলা ডিজিটাল এক্সচেঞ্জ রয়েছে ৪৫৬টি। এছাড়া গ্রোথ ডিজিটাল এক্সচেঞ্জ রয়েছে ১৮৭টি। আছে ২৫টি গ্রোথ সেন্টার। বিটিসিএলের বেশির ভাগ এক্সচেঞ্জ উপজেলা পর্যায়ে হওয়ার কারণেই তারা সেখানে গ্রাহক পেতে ফ্রি ফোন দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন। এ বছরের গোড়ার দিক থেকে বিটিসিএল রেভিনিউ কমিটি এ সিদ্ধান্ত নেয়। বিটিসিএল সূত্র জানায়, ফ্রি টেলিফোন দেয়ার পরও আমরা ভাল সাড়া পাচ্ছি না। মানুষ এখন মোবাইল ফোনের প্রতি ঝুঁকে পড়েছে। তাদের হাতে হাতে মোবাইল ফোন। বহন করতে সুবিধা। কম পয়সায় তারা নানা অফার নিচ্ছে। পাচ্ছে ফ্রি এসএমএস-এর সুবিধা। আমাদের ট্যারিফ কম হলেও গ্রাহক কম। সূত্র জানায়, একটি মোবাইল ফোনের সিম মিলছে ৫০ থেকে ১৫০ টাকায়। সেই সঙ্গে ৫শ’ এসএমএস, কথা বলার জন্য ১৫০ মিনিট ফ্রি। কেবল একটি সেট কিনলেই হচ্ছে। সেখানে এত সুবিধা পেয়ে মানুষ কেন ল্যান্ডফোন নেবে? এখন ঢাকায় ল্যান্ডফোন নিতে ১০০০ টাকা সংযোগ ফি ও ১০০০ ডিপোজিটসহ মোট ২০০০ হাজার টাকা লাগে। বিভাগীয় ও জেলা শহরে এর পরিমাণ ১০০০। আর উপজেলা পর্যায়ে মাত্র ৬০০ টাকা। উপজেলা থেকে শুরু করে ইউনিয়ন পর্যায়ে কানেকশন ফ্রি। ট্যারিফও কেবল বিটিসিএল টু বিটিসিএল মিনিটে ৩০ পয়সা। অন্য অপারেটরে ৬৫ পয়সা মিনিট। মোবাইল ফোনের মতো রমনা, গুলশান, মিরপুর, শেরেবাংলা নগর, উত্তরা, নীলক্ষেত ও মগবাজার এক্সচেঞ্জের আওতায় ১০ হাজার প্রি-পেইড ফোনও রয়েছে। এরও তেমন গ্রাহক নেই।
বিটিসিএলের এক কর্মকর্তা বলেন, মোবাইল ফোনের জনপ্রিয়তা গ্রাস করেছে ল্যান্ড টেলিফোনকে। মোবাইল ফোন কোম্পানির দেয়া নানা সুযোগ-সুবিধা, বোনাস, বহন করতে সুবিধার কারণে এখন মানুষ ল্যান্ডফোন কম ব্যবহার করে। তিনি বলেন, আমাদের আগে যে আয় ছিল, এর বড় অংশ আসতো কল থেকে। এখন তা কম। বিটিসিএল এখন ইন্টারনেট, ব্রডব্যান্ড, ব্যান্ডউইথ, গেটওয়েসহ নানা সেবা দিচ্ছে। যেমন ল্যান্ডফোন, ইন্টারনেট, ইন্টার কানেকশন, গেটওয়ে, ডাটা লিংক, ওয়েব সার্ভিস ও টেলিকম ইন্টারসেকশনসহ নানা সার্ভিস চালু করা হয়েছে। তারপরও আয় আগের মতো বাড়েনি। তিনি এর পেছনে কারণ হিসেবে উল্লেখ করেন, ২০০৭ সাল পর্যন্ত এটি বিটিটিবি নামে ছিল। পরে এটি কোম্পানিতে পরিণত হয়। নাম রাখা হয় বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানি লিমিটেড। আসলে নাম পরিবর্তন করা হয়েছে, কোম্পানি করা হয়েছে, জনবল কমানো হয়েছে কিন্তু লাভ হচ্ছে না। আগের চেয়ে নতুন নতুন সেবা যোগ হয়েছে। এখন সাবমেরিন, ইন্টারনেট, গেটওয়ে- এসব খাতেও আয় হচ্ছে। আয় হলেও আগে কোন ল্যান্ডফোন দিয়ে যে আয় হতো তা ছাড়িয়ে যেতে পারছে না। সূত্র জানায়, বিটিটিবি থেকে বিটিসিএল নাম পরিবর্তন হয়েছে। তবে সেখানে সবকিছুই আগের মতো আছে। বিশেষ করে দুর্নীতি। বিটিসিএল-এ দুর্নীতি চরম পর্যায়ে রয়েছে। দুর্নীতি বন্ধ করতেও প্রতিষ্ঠানটিকে লোকসানি থেকে লাভজনক করার জন্য কোম্পানি করা হয় ২০০৭ সালে। কিন্তু কার্যত লাভ হয়নি। গত তত্ত্বাবধায়ক সরকারের আমলে বিটিসিএল কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ প্রমাণিত হয়। তাদের তালিকা করা হয়। তাদের আত্মপক্ষ সমর্থনের জন্য ট্রুথ কমিশনের সুযোগ দেয়া হয়। ওই সময় দুর্নীতিবাজ কর্মকর্তা-কর্মচারীরা সেখানে গিয়ে আত্মস্বীকৃত দুর্নীতিবাজ হিসেবে নাম লেখান। তারা মাফ পেয়ে যান। এ ঘটনার পর দুর্নীতি এখন চরম পর্যায়ে।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট


3 Responses to ফ্রি দিয়েও গ্রাহক পাচ্ছে না বিটিসিএল

  1. Sanaullah Sanu

    May 27, 2012 at 1:29 pm

    Landphone nibe kon dukkhe??? kono karone land phone er connection e jhamela hoile/cable churi hoile complain er 1 month por response Office theke….. er 1 week por jodi essa hoy to solution ase… Complain korte gele mone hoy jail er koedi hoya daraya asi……. joto sagol ase sobgulare bosaya rakhse complain receive korar jonno…

    BTCL e change howar por por dorkar silo Employee gular pasay latthi maira ber kore dear… BTCL ajibon lose khabe joto din na porjonto Employee der moddhe theke corruption na jabe. Still ekhono employee der karone BTCL lose khasse & infuture khabe.

    Amader elakay 1 month age road construction er kaj sesh hoyse.. kintu Landphone er Cabinet ekhono set korenai… complain kora hoyse cabinet khule felar por por e but solution dise road kaj sesh howar 1 week er moddhe e line thik hoya jabe. kintu ekhono same obostha. kotodin por je connection thik hobe tar thik nai. erokom obostha hoile public e kon dukkhe landphone er connection nibe???

  2. rezaul islam

    May 28, 2012 at 11:15 pm

    shob kisu vaggo

  3. arpromise

    June 9, 2012 at 7:46 am

    land phone to faltu