Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

আমাদের কাজ মাঠে নিজেদের সেরা খেলাটা খেলা: মুশফিক

ঢাকা, ২৩ মে: জাতীয় ক্রিকেট দলে প্রাথমিক ক্যাম্পে বুধবার যোগ দিয়েছেন অধিনায়ক মুশফিকুর রহিম। ২০ মে থেকে ক্যাম্প শুরু হলেও মুশফিক ছুটিতে ছিলেন বলে ক্যাম্পে যোগ দেয়া হয়নি। অন্যদিকে সাকিব, তামিম আর আশরাফুল দেশের বাইরে আছেন। আরেক ক্রিকেটার অলক কাপালির স্ত্রী অসুস্থ্ থাকা ক্যাস্পে শুরুতে যোগ দিতে পারেননি কাপালি। আজ তিনি ক্যাম্পে যোগ দিয়েছেন। ক্যাম্পে আলোচ্য বিষয় ছিল প্রধান কোচ না থাকার প্রসঙ্গটি।

এই প্রধান কোচ না থাকার বিষয়টিকে গুরুত্ব দিতে রাজি নন অধিনায়ক মুশফিকুর রহিম। আজ মিরপুরে অনুশীলন শেষে মুশফিকুর রহিমের কাছে প্রধান কোচ ছাড়া অনুশীলনের বিষয়টি উত্থাপন করা হলে তিনি বলেন, ‘জিম্বাবুয়ে সফরে এশিয়া কাপের সাফল্য ধরে রাখতে চাই। এশিয়া কাপের পর সবাই বুঝতে পারছে ক্রিকেটারদের কাছে দর্শকদের প্রত্যাশা কতটা! আজকে অনুশীলন শুরুর আগে টিম মিটিং হয়েছে। সেখানে প্রত্যেককে বলা হয়েছে তার ঘাটতি কোথায় এবং তাকে কী কী করতে হবে।’

কোচ প্রসঙ্গে আবারো দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, ‘কোচ থাকুক বা না থাকুক আমাদের কাজ মাঠে নিজেদের সেরা খেলাটা খেলা। আমার মনে হয় দলের সবাই বেশ পরিণত। এ মুহূর্তে কোচ না থাকলেও নিজেদের সেরা প্রস্ত্ততি নিতে কোনো সমস্যা হবে না। এখন প্রস্ত্ততি ক্যাম্প চলছে। সামনে কয়েকটা প্রস্ত্ততি ম্যাচ রয়েছে, এছাড়া লিগ ম্যাচও রয়েছে কয়েকটি। আমার মনে হয় না প্রস্ত্ততি নিয়ে কোনো সমস্যা হবে।’

টি২০ ম্যাচের প্রস্তুতি সম্পর্কে অধিনায়ক বলেন, ‘টি-টোয়েন্টি ক্রিকেটে আমরা কখনোই ধারাবাহিক ছিলাম না। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে এটা আমাদের জন্য ভালো একটা সুযোগ। টি-টোয়েন্টি ক্রিকেটেও আমাদের ধারাবাহিক হতে হবে। নিজেদের সেরা খেলাটা খেলতে পারলে আশা করছি টি-টোয়েন্টিতেও আমরা শক্ত দল হয়ে উঠতে পারবো।’

জিম্বাবুয়ের কন্ডিশন, উইকেট কোনো কিছুই আমাদের মতো নয়। যত দ্রুত আমরা কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে আমাদের ভালো খেলার সম্ভাবনা তত বাড়বে। গত সফরে জিম্বাবুয়ে আমরা টেস্ট ও ওয়ানডে হেরেছিলাম। এছাড়া হারারেতে আমাদের রেকর্ড খুব একটা ভালো নয়। জিম্বাবুয়েতে ভালো করতে হলে আমাদের ভালো প্রস্ত্ততি নিতে হবে, ভালো ক্রিকেট খেলতে হবে।

টি-টোয়েন্টি ক্রিকেটের জন্যও একজন ক্রিকেটারকে সম্পূর্ণ ফিট থাকতে হয়। আমার মনে হয় জিম্বাবুয়ে সফরের আগেই সব খেলোয়াড়ের ম্যাচ ফিটনেস চলে আসবে। এটা আমাদের ট্রেনারও জানেন। আর শুধু ফিটনেস নিয়ে কাজ করলেই হবে না। ভালো খেলতে হলে স্কিল নিয়েও কাজ করতে হবে। আমাদের লক্ষ্য হচ্ছে ম্যাচ স্কিল বাড়িয়ে ম্যাচে ভালো খেলা।

অবশ্যই আমাদের ফাইনালে খেলার লক্ষ্য থাকবে। তবে সিরিজ সহজ হবে না। দক্ষিণ আফ্রিকা খুব কঠিন প্রতিপক্ষ। নিজেদের মাঠে জিম্বাবুয়েকে হারানোও বেশ কঠিন হবে।

জার্গেনসেন প্রায় এক বছর ধরে আমাদের সঙ্গে আছেন। আমাদের সামর্থ্য ও দুর্বলতার ব্যাপারে তার ভালো ধারণা রয়েছে। শেষ পর্যন্ত তিনি আমাদের কোচ হলে খুব খারাপ হবে না আমার খুব ভালো হবে তাও নয়। তবে অনেকদিন ধরে আছেন বলে তার সঙ্গে কাজ করা আমাদের জন্য বেশ সহজ হবে।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট