Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

এসইসি’র প্রজ্ঞাপনের পক্ষে হাইকোর্ট

পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানির উদ্যোক্তা পরিচালকদের ন্যূনতম শেয়ারধারণ বিষয়ে এসইসি’র প্রজ্ঞাপন নিয়ে দায়ের করা রিট খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। এ রায়ের মাধ্যমে এসইসি’র জারি করা প্রজ্ঞাপন বহাল থাকবে। আজ বিচারপতি ফরিদ আহাম্মদ ও বিচারপতি শেখ হাসান আরিফের সমন্বয়ে গঠিত হাই কোর্টের ডিভিশন বেঞ্চ এ রায় দেন। এর আগে রোববার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (এসইসি) প্রজ্ঞাপন নিয়ে দায়ের করা রিটের শুনানি শেষে সোমবার রায়ের তারিখ ঘোষণা করা হয়।
এসইসির একটি প্রজ্ঞাপন নিয়ে গত ৮ই এপ্রিল ন্যাশনাল ক্রেডিট অ্যান্ড কমার্স ব্যাংক লিমিটেডের (এনসিসিবিএল) পরিচালক শেখ আব্দুল মোমিন রিট আবেদন করেন। ওই রিটের শুনানি শেষে আদালত একটি রুল জারি করে চার সপ্তাহের মধ্যে অর্থসচিব, বাণিজ্যসচিব, এসইসির চেয়ারম্যান, বাংলাদেশ ব্যাংক গভর্নর, এনসিসিবিএলের ব্যবস্থাপনা পরিচালক, জয়েন্ট স্টক কোম্পানি অ্যান্ড ফার্মের রেজিস্ট্রার, ঢাকা স্টক এক্সচেঞ্জ ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জকে রুলের জবাব দিতে বলেন।
গত ৮ই মে উদ্যোক্তা পরিচালকদের ন্যূনতম শেয়ারধারণের বিষয়ে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (এসইসি) জারি করা প্রজ্ঞাপনকে চ্যালেঞ্জ করে ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স ও ফিনিক্স ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের একাধিক পরিচালক আরো দুটি রিট করেন হাইকোর্টে।
গত বছরের ২২শে নভেম্বর নিয়ন্ত্রক সংস্থা এসইসি শেয়ারবাজারে তালিকাভুক্ত সব কোম্পানির উদ্যোক্তা পরিচালকের ব্যক্তিগতভাবে দুই শতাংশ এবং সমষ্টিগতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণের বাধ্যবাধকতা রেখে প্রজ্ঞাপন জারি করে। এজন্য ২১ মে পর্যন্ত সময়  বেঁধে দেয়া হয়। এ সময়ের মধ্যে পরিচালকরা ২ শতাংশ শেয়ার না নিলে তারা পদ হারাবেন।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট


One Response to এসইসি’র প্রজ্ঞাপনের পক্ষে হাইকোর্ট

  1. Bannay Roy

    May 21, 2012 at 5:36 pm

    It a good step. If it is followed Share Holder will be benefited