Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

চুক্তি বাস্তবায়ন না হলে পূর্বাবস্থায় ফিরে যাবে জম্মুরা: সন্তু

রাঙামাটি, ২০ মে: পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা ওরফে সন্তু লারমা বলেছেন, সরকার পার্বত্য শান্তি চুক্তি বাস্তবায়নে শিগগিরই পদক্ষেপ না নিলে জুম্ম জনগণ পূর্বাবস্থায় ফিরে যেতে বাধ্য হবে। এতে করে সকল পরিস্থিতির  দায়ভার সরকারকেই নিতে হবে। সরকারের পক্ষ থেকে চুক্তি বাস্তবায়নের জন্য পার্বত্য তিন এমপিসহ যাদের দায়িত্ব দেয়া হয়েছে তারা চুক্তি বাস্তবায়নে ইতিবাচক কোনো পদক্ষেপ অদ্যবধি নেননি বলেও অভিযোগ করেন সন্তু লারমা।

 

রোববার রাঙামাটিতে পাহাড়ি ছাত্র পরিষদের সম্মেলনে তিনি এসব কথা বলেন।

 

তিনি বলেন, “বিগত ১৪বছর আগে এ সরকার চুক্তির নামে জুম্ম জনগণের গোলাবারুদ কেড়ে নিয়ে তাদের সঙ্গে প্রতারণা করেছে এবং স্বাধিকার আন্দোলনের পথে বাধা সৃষ্টি করেছে। তিনি শিগগিরই চুক্তি বাস্তবায়নে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

 

রাঙামাটি জিমনেশিয়াম মাঠে পাহাড়ি ছাত্র পরিষদের সভাপতি নিটল চাকমার সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নৃ-বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড. নাছির উদ্দিন, গণঐক্য’র আহবায়ক পঙ্কজ ভট্টাচার্য, বাংলাদেশ কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. নুর মোহাম্মদ তালুকদার, আঞ্চলিক পরিষদ সদস্য মাধবীলতা চাকমা, ছাত্র ইউনিয়ন সভাপতি ফেরদৌস আহমেদ উজ্জল, আদিবাসী ছাত্র সংগ্রাম পরিষদের সভাপতি পারী চিংথাম।

 

সন্তু লারমা বলেন, “পার্বত্য চুক্তি বাস্তবায়নের মধ্য দিয়ে জুম্ম জনগণের আত্মনিয়ন্ত্রণাধিকার প্রতিষ্ঠা করতে হবে। এজন্য আন্দোলনের বিকল্প নেই। তীব্র গণআন্দোলনের মাধ্যমেই সরকারকে চুক্তি বাস্তবায়নে বাধ্য করা হবে।” তিনি সব ষড়যন্ত্র প্রতিহত করে পার্বত্য চুক্তি বাস্তবায়নের আন্দোলনে জুম্ম জনগণকে ঐক্যবদ্ধ হয়ে এগিয়ে আসার আহবান জানান। এজন্য আগামীতে যে কোনো আন্দোলনে পার্বত্য চট্টগ্রামের ছাত্র, যুব সমাজসহ জুম্ম জনতা সবাইকে প্রস্তুত থাকার আহবান জানান তিনি।

 

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট