Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

নাসার লুনাবোটিকস প্রতিযোগিতায় বাংলাদেশী রোবটিক টিম

ঢাকা, ১৬ মে: নাসার তৃতীয় লুনাবোটিকস মাইনিং প্রতিযোগিতায় (এলএমসি) এ বছর  লড়তে যাচ্ছে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের স্কুল অব ইঞ্জিনিয়ারিং ও কম্পিউটার সায়েন্স টিমের তৈরি করা যন্ত্রচালিত রোবট ‘চন্দ্রবট’। মোবাইল ফোন অপারেটর রবি আজিয়াটা লিমিটেডের আর্থিক সহায়তায় ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের এই টিম এবারের প্রতিযোগিতায় অংশ নিবে। আমেরিকার ফ্লোরিডায়  নাসা ‘কেনেডি স্পেস সেন্টারে’ আগামী ২১-২৬ মে অনুষ্ঠিত হবে এ মর্যাদাপূর্ণ প্রতিযোগিতা।

 

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আইনুন নিশাত, মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের ইনডোর গেমস রুমে  এ চন্দ্রবটের উদ্বোধন করেন। এ সময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ও বিভিন্ন বিভাগের পরিচালক ছাড়াও  রবি’র ব্র্যান্ড ও মার্কেট কমিউনিকেশন্স বিভাগের এক্সিউটিভ ভাইস প্রেসিডেন্ট জাবিদ আহসান ও জেনারেল ম্যানেজার গাজী ইমরান আল-আমিন উপস্থিত ছিলেন।

 

এলএমসি হচ্ছে বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গাণিতিক দক্ষতা পরিমাপের প্রতিযোগিতা। অত্যন্ত মর্যাদাপূর্ণ এ প্রতিযোগিতায় এবার হার্ভাড, ভার্জিনিয়া টেক, ইলিনয়, ম্যাগগ্রিল ও এমরি রিডল এরোনটিক্যাল বিশ্ববিদ্যালয়সহ বিশ্বের বিভিন্ন দেশের ৬০টি দল এ বছর অংশ নিচ্ছে।

 

বাংলাদেশে ব্র্যাক বিশ্ববিদ্যালয় টিম প্রথম দল হিসেবে এ প্রতিযোগিতায় অংশ নিচ্ছে।

 

লুনার এক্সাভেশন ধারণার সাথে পরিচিত হওয়ার গবেষণা কার্যক্রমকে সামনে এগিয়ে নেয়ার জন্য রবি এ টিমকে আর্থিক সহায়তা প্রদান করছে। নাসা এ প্রতিযোগিতার মাধ্যমে বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মেবাধী শিক্ষার্থীদের কাছ থেকে লুনার এক্সাভেশন নিয়ে নতুন নতুন ধারণা ও সলিউশন্স পাবে যা অনেকক্ষেত্রে মূল লুনার এক্সাভেশন প্রজেক্টেও ব্যবহার করতে পারবে।

 

২০১১ সালের সেপ্টেম্বর থেকে এবারের প্রতিযোগিতার কার্যক্রম শুরু হয়। ব্র্যাক বিশ্ববিদ্যালয় দ্বিতীয়বারের মতো নাসা থেকে এ প্রতিযোগিতায় অংশগ্রহণের অনুমতি পায়। ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের টিমটি কেনেডি স্পেস সেন্টারে অন-সাইট ফাইনালে প্রতিযোগিতায় অংশ নিবে। বিশ্ববিদ্যালয়ের বিভাগীয় উপদেষ্টা ড. মো. খালিলুর রহমান, ড. মো. মোসাদ্দেকুর রহমান, ড. মোহাম্মদ বেলাল হোসেন ভূঁইয়া, টিম লিডার মো. জুনায়েত হোসেন, মাহমুদুল হাসান অয়ন, কাজী মোহাম্মদ রাজিন অনিক, সারা বিনতে নাসির নাবিয়া, মিরান রহমান, নাবিল সাকের রাহী, বনী আমিন খান, ফাহিম আল হাসনাইন, মোহনা গাজী মীম ও খাইরুল হাসানকে নিয়ে এ টিম গঠিত।

 

টিমটি এ বিষয়ে অতীতের বিভিন্ন সাফল্য ও ব্যর্থতা পর্যালোচনা করে লুনার এক্সাভেশনের জন্য সময়োপযোগী ও বাস্তবধর্মী একটি মডেল তৈরি করেছে।

 

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট


One Response to নাসার লুনাবোটিকস প্রতিযোগিতায় বাংলাদেশী রোবটিক টিম

  1. এগিয়ে যাক বাংলাদেশ…