Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

আগামী নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করার জন্য সংলাপ প্রয়োজন: মজিনা

 বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ড্যান মজিনা বলেন, আগামী নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ
করার জন্য দেশের প্রধান রাজনৈতিক দলগুলোর মধ্যে সংলাপ প্রয়োজন। তিনি আমিনুল ও ইলিয়াস আলীসহ সব গুম ও হত্যার সঠিক তদন্ত আশা করেন। খুলনা, যশোর ও বাগেরহাটে চার দিন সফর শেষে গতকাল দুপুরে নগরীর একটি অভিজাত হোটেলে প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।
মার্কিন রাষ্ট্রদূত বলেন, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন সমপ্রতি তার বাংলাদেশ সফরের সময় স্পষ্ট করে বলেছেন, অর্থবহ ও ফলপ্রসূ নির্বাচনের জন্য প্রধান রাজনৈতিক দলগুলোর মধ্যে সংলাপের বিকল্প নেই। তিনি বলেন, বাংলাদেশ গণতান্ত্রিক রাষ্ট্র। এ দেশের মানুষও গণতন্ত্রপ্রিয়। তাই কোন অগণতান্ত্রিক পরীক্ষা-নিরীক্ষা চালানো দেশের জন্য ভাল নয়। আর গণতন্ত্র টিকিয়ে রাখার জন্য অবশ্যই সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হতে হবে। এ লক্ষ্যে প্রয়োজন প্রধান প্রধান রাজনৈতিক দলসহ ব্যাপকভিত্তিক নির্বাচনে অংশগ্রহণ। এতে সবার অংশগ্রহণ নিশ্চিত করতে নির্বাচনসহ সংশ্লিষ্ট সব বিষয় নিয়ে দ্রুত সংলাপ হতে হবে।
রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ বিনিয়োগের জন্য অত্যন্ত সমৃদ্ধশালী দেশ। কিন্তু রাজনৈতিক অস্থিরতা এবং দেশে স্থিতিশীলতা না থাকলে বিদেশী বিনিয়োগকারীরা এদেশের প্রতি আগ্রহী হবেন না। তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ তাদের সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক আরও জোরদার ও গতিশীল করার জন্য সর্বক্ষেত্রে একযোগে কাজ করে যাচ্ছে। হিলারি ক্লিনটন বাংলাদেশ সফরের সময় বিভিন্ন বিষয় নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি ও বিরোধীদলীয় নেত্রী বেগম খালেদা জিয়ার সঙ্গে কথা বলেছেন। তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ দুর্যোগ মোকাবিলাসহ বিভিন্ন ক্ষেত্রে একযোগে কাজ করছে। মার্কিন রাষ্ট্রদূত ড্যান মজিনা বেনাপোল স্থলবন্দর ও মংলা সমুদ্রবন্দরকে আরও গতিশীল করার জন্য যে প্রতিবন্ধকতা রয়েছে তা দূর করার ওপর গুরুত্ব আরোপ করেন। তিনি বাংলাদেশের খাদ্য নিরাপত্তার ওপর জোর দেন।
মার্কিন রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশে গণতন্ত্র ক্রমেই সংহত হচ্ছে। তিনি অপর এক প্রশ্নের জবাবে বলেন, খুলনা অঞ্চলে চিংড়ি শ্রমিকদের পারিশ্রমিক নিয়ে কিছু সমস্যা রয়েছে। তিনি শ্রমিক-মালিক মিলেমিশে কাজ করার ওপর জোর দেন। বিভিন্ন অঞ্চল ভ্রমণ প্রসঙ্গে তিনি বলেন, আমি বাংলাদেশের রাষ্ট্রদূত, শুধু ঢাকা বা রাজধানীর রাষ্ট্রদূত নই। গত চারদিনে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ড্যান মজিনা বেনাপোল বন্দর, চিংড়িঘের, চিংড়ি কারখানা ও মংলা বন্দর পরিদর্শন করেন। এছাড়া এশিয়া ফাউন্ডেশনের বই বিতরণ, খুলনার বটিয়াঘাটা উপজেলায় চাকরাখালী মাঠে কমিউনিটি মেলা উদ্বোধন, খুলনা বিশ্ববিদ্যালয়ে গবেষণাকেন্দ্র পরিদর্শনসহ বেশ কয়েকটি অনুষ্ঠানে যোগ দেন তিনি। এ সময় মিসেস মজিনা ও মার্কিন দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট