Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

মীরসরাইয়ে অভিনব কৌশলে পাহাড় ও বনাঞ্চল ধ্বংস

মীরসরাই উপজেলার করেরহাট ইউনিয়নের বিস্তীর্ণ পাহাড়ি জনপদের বিভিন্ন এলাকায় অভিনব কায়দায় পাহাড় ও সংরক্ষিত বনাঞ্চল ধ্বংস করে চলেছে একশ্রেণীর অসাধু সিন্ডিকেট।

পরিবেশ ধ্বংসকারীরা স্থানীয় জনগণের দুর্ভোগের দিকে ও লক্ষ্য করছে  করছে না। বরং এসব শক্তিশালী সিন্ডিকেটের বিভিন্ন অত্যাচারে অতিষ্ট এলাকাবাসী মুখ খোলার সাহসও পাচ্ছে না।

 

বন বিভাগ থানায় মামলা দায়ের করলে ওই দুই সপ্তাহ ধরে পুলিশ রহস্যজনকভাবে কোন প্রকার আইনি উদ্যোগ গ্রহণ করছে না। বিভিন্ন স্থানীয় সূত্রে প্রাপ্ত তথ্যে জানা যায় উপজেলার ১নং করেরহাট ইউনিয়নের সামনেরখীল এলাকায় স্থানীয় আওয়ামী লীগ নেতা জামাল উদ্দিনের নেতৃত্বে একটি অসাধু সিন্ডিকেট করেরহাট ইউনিয়নের সামনেরখীল গ্রামের লক্ষ্মীছড়ার পার্শ্ববর্তী রিজার্ভ ফরেস্টের আওতাধীন বন বিলীন করে পাহাড়গুলোর মধ্যে অভিনব কায়দায় ছরায় কয়েকটি শক্তিশালী পাম্প মেশিন লাগিয়ে দূর থেকে পাহাড়ের গায়ে পানি দিয়ে আঘাত করলে বালু গিয়ে ছরায় পতিত হচ্ছে। ছরায় পতিত হওয়ার সময় মাটি ধ্বসের সঙ্গে বন বিভাগের বনায়ন করা গাছপালা পতিত হয়ে বনও বিলীন হয়ে যাচ্ছে।

 

কিন্তু কোন প্রকার নিয়ম-নীতির তোয়াক্কা না করেই সেই বালু নির্মাণ কাজের জন্য চড়া দামে বিক্রি করা হচ্ছে বিভিন্ন ঠিকাদারদের কাছে। প্রতিদিন সেখানে বালু সরবরাহের জন্য পাহাড়ের কোল ঘেঁষে কাঁচা রাস্তা দিয়ে শত শত ট্রাক চলাচলের কারণে হাঁটু পরিমাণ ধূলায় পুরো এলাকার জনজীবন বিপর্যস্ত হয়ে পড়ছে। এছাড়া বালু উত্তোলনের সময় পাহাড় ধ্বংসের পাশাপাশি মানুষের জমিও বিনষ্ট করা হচ্ছে অবাধে।

 

অবশেষে গ্রামবাসীর অভিযোগের পরিপ্রেক্ষিতে বন বিভাগের সহকারী বন সংরক্ষক চট্টগ্রাম উত্তর বেলায়েত হোসেন ৩ জানুয়ারি মিরসরাই থানায় মামলা দায়েরসহ জেলা প্রশাসকের কাছে অভিযোগ প্রদান করেন। এসিএফ বেলায়েত আরও জানান অভিযোগে উল্লেখ করা হয় যে, বালু উত্তোলনের অনুমতি দেয়া হয়েছিল ছত্তরুয়া মৌজা থেকে কিন্তু ওই সিন্ডিকেট আমার সংরক্ষিত বণাঞ্চলের ঘেড়ামারা মৌজায় বন ধ্বংস করছে। শুক্রবার পর্যন্ত সেখানে বালু উত্তোলন ও বিক্রি অব্যাহত রয়েছে কেন জানতে চাইলে তিনি বলেন এর সঠিক কারণ থানা পুলিশই বলতে পারবে। এ বিষয়ে স্থানীয় চেয়ারম্যান দেলোয়ার হোসেনের কাছে জানতে চাইলে তিনি ঘটনার সত্যতা স্বীকার করেন তবে কোন মন্তব্য করতে রাজি হননি।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট


2 Responses to মীরসরাইয়ে অভিনব কৌশলে পাহাড় ও বনাঞ্চল ধ্বংস

  1. sikiş izle

    March 13, 2012 at 10:59 am

    Hello admin very good submit significantly thanks loved this webpage truly much

  2. smackdown oyunları

    March 14, 2012 at 3:23 pm

    Really necessary submit admin fantastic one particular i bookmarked your website site see you in future blog site put up.