Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

জাতীয় দলের ক্রিকেটাররা যা করে তা রীতিমতো হতাশজনক: ড. দেবাশিষ চৌধুরী

ঢাকা, ৯ মে: জুন পর্যন্ত জাতীয় ক্রিকেট দলের আপাতত করার কিছুই নেই। না আছে ঘরোয়া ক্রিকেট, না আছে আন্তর্জাতিক ক্রিকেট। কোনো কিছু না থাকায় ক্রিকেটাররা অলস সময় কাটাচ্ছে। ব্যতিক্রম হল সাকিব, তামিম আইপিএল খেলছে আর আশরাফুল ইংল্যান্ডে কাউন্টি ক্রিকেট খেলতে গেছেন। বাকিরা সবাই বসে বসে সময় কাটাছেন।

কিন্তু যখন মাঠে নামার সময় হবে তখন কি ক্রিকেটাররা আন্তর্জাতিক ক্রিকেটের সঙ্গে তাল রেখে ফিটনেস ঠিক রাখতে পারবে? বিসিবি কী জাতীয় দলের ক্রিকেটারদের প্রতি নজর রাখছে! বা তাদের কি কোনো করণীয় বলে দেয়া হয়েছে? আর যদি তা হয়ে থাকে তাহলে ক্রিকেটারদের কার্যক্রম মনিটরিং করা হচ্ছে কী? এসব প্রশ্ন এখন সবচেয়ে বড় বিষয় হয়ে দাঁড়িয়েছে।

বিষয়টি উত্থাপন করা হয় বিসিবির নিজস্ব চিকিৎসক ড. দেবাশিষ চৌধুরীর কাছে। বিষয়টি শুনে তিনি বার্তা২৪ ডটনেটের কাছে হতাশা ব্যক্ত করে বলেন, ‘আমাদের পক্ষ থেকে কী কী করণীয় তা বলা আছে। কিন্তু কেউ তা ফলো করে না। জাতীয় দলের জন্য নিয়ম আছে তবে কেউ নিয়ম মানে না। যদি করণীয়গুলো মানা হতো তাহলে সবাই মিরপুরে আসত। কেউ তো আসে না। তার মানে কেউ আমাদের দেয়া পালনীয় নিয়মগুলো ফলো করে না। ইনজুরি হলে আমাদের কাছে ক্রিকেটাররা আসে, এছাড়া আজ পর্যন্ত কাউকেই ফাঁকা সময়ে আমার কাছে আসতে দেখিনি। এই নিয়ম এখনো ক্রিকেটারদের মধ্যে গড়ে উঠেনি। এর মধ্যে ব্যতিক্রম দুইজন। আশরাফুল আর শাহরিয়ার নাফীস। আশরাফুল ও নাফীস ফিটনেট ঠিক রাখতে যা যা করেছে তা রীতিমতো বিস্ময়কর।

আমাদের ম্যানেজম্যান্ট বা ক্রিকেট অপারেশন বিষয়টি কিভাবে দেখছে আমি জানি না। আমাদের পক্ষ থেকে ক্রিকেটারদের ফাঁকা সময়ে ফিটনেস ধরে রাখতে বাড়ীতে কী কী করছে তা মনিটরিং করা হয় না। জাতীয় দলের ক্রিকেটাররা যা করে তা রীতিমতো হতাশজনক।

যখন জাতীয় দলের ক্যাম্প ডাকা হয় তখন ক্রিকেটাররা ফিটনেস ঠিক করতে মাঠে নামে। তখন আর স্কিলের দিকে তাকানো সম্ভব হয় না। অথচ ক্যাম্প ডাকাই হয় স্কিল ঠিক করতে। ফিটনেস ঠিক করতে নয়। ফিটনেস তো তারা ঠিক করেই ক্যাম্পে আসবে! এটা তারা করে না। যে কারণে পারফরমেন্সের প্রভাব পড়ে। ক্যাম্পে এসে ফিটনেস তৈরি করতে কাজ করে। ক্যাম্পে যদি ফিটনেস তৈরি করে তাহলে স্কিল ঠিক হবে কি করে! আর মাঠে খেলবেইবা কী?’

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট