Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশ আজ

ঢাকা, ৭  মে:  সোমবার একযোগে দেশের ১০টি শিক্ষা বোর্ডের এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হবে। সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ফলাফল হস্তান্তর করবেন।

প্রধানমন্ত্রী বরিশাল জিলা স্কুল, বরিশাল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও বরিশাল কারিগরি স্কুল এন্ড কলেজের ফলাফল অনলাইনে ভিডিও কনফারেন্সিং-এর মাধ্যমে প্রকাশ করবেন।

পরে শিক্ষামন্ত্রী দুপুর একটায় শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে প্রেস ব্রিফিং করে ফলাফল ঘোষণা করবেন। এরপর দুপুর আড়াইটা থেকে সারাদেশের পরীক্ষার্থীরা মোবাইল ফোনে এসএসএস পাঠিয়ে, স্ব স্ব শিক্ষা বোর্ডের ওয়েবসাইডে এবং কেন্দ্রে ফলাফল পাওয়া যাবে।

প্রধানমন্ত্রীর ভিডিও কনফারেন্সের মাধ্যমে ফল প্রকাশের সময় শিক্ষাসচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী ও শিক্ষা বোর্ডে চেয়ারম্যানগণ উপস্থিত থাকবেন। এছাড়া বরিশাল জিলা স্কুলের অনুষ্ঠানে বরিশালের মেয়র শওকত হোসেন হিরণ ও তালুকদার মো: ইউনুস এমপি উপস্থিত থাকবেন।

এ পরীক্ষায় এ বছর আটটি সাধারণ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে মোট ১০টি শিক্ষা বোর্ডের অধীনে ১৪ লাখ ২০ হাজার ৫৭ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেছে। সারাদেশের দুই হাজার ৪৬৪টি কেন্দ্রে এবার এ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। অংশগ্রহণকারী মোট শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ২৬ হাজার ৮৫৫টি।

দেশের আটটি সাধারণ শিক্ষাবোর্ডে এসএসসিতে এবার অংশ নিয়েছে ১০ লাখ ৫২ হজার ৯৬৯ জন ছাত্রছাত্রী। ঢাকা শিক্ষা বোর্ডে ২৭৫টি কেন্দ্রে তিন লাখ ২৪ হাজার ৯১৮ জন পরীক্ষা দিয়েছে। রাজশাহী শিক্ষা বোর্ড থেকে এবার এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছে এক লাখ ৩২ হাজার ৫৬৩ জন, কুমিল্লা শিক্ষা বোর্ডে এক লাখ ২৮ হাজার ৯৯৫ জন, যশোর বোর্ডে এক লাখ ৩৩ হাজার ৪১১ জন, চট্টগ্রাম বোর্ডে ৮৫ হাজার ৯৩৭ জন, বরিশাল বোর্ডে ৬৩ হাজার ৭০৫ জন, সিলেট বোর্ডে ৫৮ হাজার ৫০০ জন এবং দিনাজপুর বোর্ডে অংশ নিয়েছে এক লাখ ২৪ হাজার ৯৪০ জন পরীক্ষার্থী। এবার বিদেশী সাতটি কেন্দ্রে ২৭৪ জন পরীক্ষার্থী অংশ নিয়েছে।

মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে এবার দাখিল পরীক্ষায় সারাদেশের ৫৯৫টি কেন্দ্রে অংশ নিয়েছে দুই লাখ ৭৫ হাজার ৯৩০ জন এবং কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি (ভোকেশনাল) পরীক্ষায় সারাদেশের ৫৯১টি কেন্দ্রে অংশ নিয়েছে ৯১ হাজার ১৫৮ জন।

২০১২ সালের এ পরীক্ষায় বাংলা ২য় পত্র, ইংরেজি ১ম ও ২য় পত্র এবং গণিত বিষয় ছাড়া অন্য সকল বিষয়ে সৃজনশীল প্রশ্ন পদ্ধতিতে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এবার সৃজনশীল পদ্ধতির প্রশ্নপত্রে পরীক্ষা হয়েছে ২১টি বিষয়ে।

পরীক্ষা গত ১ ফেব্রুয়ারি শুরু হয়ে শেষ হয়েছে ১৫ মার্চ।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট