Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

স্প্যানিশ লিগে শনিবার মাঠে নামছে সবগুলো ক্লাব

মাদ্রিদ, ৪ মে: স্প্যানিশ লিগে শনিবার মাঠে নামছে প্রতিযোগিতায় অংশ নেয়া ২০টি ক্লাব। এর মধ্যে দুই জনপ্রিয় দল রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা মাঠে নামবে ৩৭তম রাউন্ডের ম্যাচ খেলতে।

জিতলেই এবারের লা-লীগার শিরোপা নিশ্চিত-এমন সমীকরণকে সাথে নিয়ে গত বুধবার অ্যাথলেটিক বিলবাও-য়ের মুখোমুখি হয়েছিল রিয়াল মাদ্রিদ। শেষ পর্যন্ত দাপটের সাথে ৩-০ গোলের ব্যবধানে ম্যাচ জিতে তিন মৌসুম পর ৩২তম স্প্যানিশ লিগের শিরোপা নিশ্চিত করে ফেলে হোসে মরিনহোর শিষ্যরা।

তাই শুধু ফুরফুরে মেজাজেই নয়, পুরোপুরি নির্ভার হয়েই গ্রানাডার প্রতিপক্ষ হিসেবে খেলতে নামছে রিয়াল মাদ্রিদ। এই ম্যাচে জয়, হার বা ড্র যাই হোক না কেন, তা কোনো কাজেই আসবে না রিয়ালের। শিরোপা জয়ের স্বাদ যে পুরোপুরি নিশ্চিত করে ফেলেছে তারা। তারপরও অন্যান্য ম্যাচের মত কোনো নির্দিষ্ট লক্ষ্য না থাকলেও, জয়ের ধারা অব্যাহত রেখে এবারের মৌসুম শেষ করতে চায় রোনালদো-বেনজামা-হিগুইয়েনরা।

প্রতিপক্ষ হিসেবে গ্রানাডা সহজ হওয়ায়, জয়ের পাল্লাটা সবচেয়ে বেশি ভারী রিয়ালের দিকেই। নিজেদের মাঠে প্রথম পর্বে ৫-১ গোলের জয় পেয়েছিল ৯৪ পয়েন্ট নিয়ে টেবিলে সবার উপরে থাকা রিয়াল। তবে এবারের ম্যাচটিতে গ্রানাডা নিজেই স্বাগতিক হওয়ায় তারাও চাইবে ম্যাচের ফলাফলটা নিজেদের অনুকূলে রাখতে। রিয়ালের পরে ভ্যালেন্সিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে এবারের মৌসুম শেষ করবে ৪২ পয়েন্ট নিয়ে ১৫তম স্থানে থাকা গ্রানাডা। আর নিজেদের মাঠে মায়োর্কার মুখোমুখি হয়ে এবারের সুখস্মৃতিময় মৌসুম শেষ করবে রিয়াল মাদ্রিদ।

শিরোপা হাতছাড়া হওয়ায় দু:খভারাক্রান্ত হৃদয় নিয়েই ৩৬তম রাউন্ডের ম্যাচ খেলতে নামছে গত তিনবারের চ্যাম্পিয়ন বার্সেলোনা। চলতি মৌসুমে উয়েফা চ্যাম্পিয়ন লিগের পর এবার লা-লীগার শিরোপাটাও হাত ফসকে গেল বার্সার। গেল তিন মৌসুম শিরোপা যাদের পায়ে লুটোপুটি খেয়েছে, সেই বার্সেলোনার হাত একেবারেই শূন্য। আর তাতেই হয়ত কষ্টে-দু:খে প্রিয় ক্লাবের দায়িত্বই ছেড়ে দেয়ার চূড়ান্ত সিদ্ধান্তই নিয়ে ফেললেন কোচ পেপ গার্দিওলা।

তাই পরবর্তী মৌসুম থেকে বার্সেলোনার ম্যাচের সময় ডাগ-আউটে ও মাঠে আর দেখা যাবে না কোর্ট-টাই ও খোঁচা  খোঁচা দাড়িতে প্রিয় শিষ্যদের সবসময় উৎসাহ যোগানো গার্দিওলাকে। দলের বস যখন বিদায়ের দ্বারপ্রান্তে, তখন মেসি-জাভি-পুয়েলরা মনে প্রাণে চাইছেন জয় দিয়ে গার্দিওলার শেষ সময়টুকু স্মরণীয় করে রাখতে। সেই লক্ষ্য নিয়েই ন্যু’ক্যাম্পে এস্পানিয়লের মুখোমুখি হচ্ছে ক্যাটালানরা।
শুধু জয়ই না, সেই সাথে প্রতিশোধ নেবার একটি মিশনও আছে বার্সেলোনার সামনে। প্রথম পর্বে এস্পানিয়লের সাথে ১-১ গোলে ড্র করে দুই পয়েন্ট খুইয়েছিল বার্সা। তাই ফিরতি পর্বে পূর্ণ তিন পয়েন্ট অ্যাকাউন্টে যোগ করে কিছুটা হলে দু:খ ঘোচানোর লক্ষ্য ৮৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয়স্থানে থাকা বার্সার। আর ৪৫ পয়েন্ট নিয়ে টেবিলের ১৩তম স্থানে রয়েছে এস্পানিয়ল।

ম্যাচে বার্সেলোনার পুরো দলটি খেললেও, ফুটবল ভক্তরা বড় বড় চোখে তাকিয়ে থাকবে আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসির দিকে। ৪৬ গোল নিয়ে এবারে লিগের সর্বোচ্চ গোলের তালিকায় এক নম্বরে আছেন বর্তমান ফুটবলের ক্ষুদে জাদুকর মেসি। মাত্র দু’দিন আগে নতুন একটি রেকর্ড গড়েছেন মেসি। ১৯৭২-৭৩ সালে এক মৌসুমে গড়া সাবেক জার্মান স্ট্রাইকার জর্জ মুলারের সর্বোচ্চ গোলের রেকর্ড ভেঙ্গে নতুন মাইলফলকের জন্ম দিয়েছেন মেসি। ৬৭ গোল করে গত চল্লিশ বছর ধরে ঐ রেকর্ডের মালিক ছিলেন জর্জ মুলার। গত বুধবার মালাগার বিপক্ষে হ্যাটট্রিক করে ক্যারিয়ারে আরো একটি রেকর্ডের মালিক হলেন ২৪ বছর বয়সী মেসি। চলতি মৌসুমে তার গোলসংখ্যা এখন ৬৮। তাই এই সংখ্যাকে আরো বাড়িয়ে নেয়ার ভালো সুযোগ আছে মেসির সামনে। কারণ এই মৌসুমে বার্সেলোনার হয়ে আরও তিনটি ম্যাচ খেলার সুযোগ পাবেন মেসি। তাই দলগত সাফল্য না পেলে, মেসির বদান্যতায় কোন একটি সাফল্যের সাক্ষী হয়ে থাকবে বার্সেলোনা, এটা নিশ্চিতভাবে বলাই যায়। সূত্র: বাসস

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট