Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

থাকছেন না জাবি ভিসি কবীর, জয় আন্দোলনকারীদের

ঢাকা, ৩ মে: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শিক্ষার সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে বর্তমান ভিসি শরীফ এনামুল কবীরকে আর চাচ্ছেন না ক্ষমতাসীন দলের শীর্ষ নেতারা। আওয়ামী লীগের একটি উচ্চ পর্যায়ের সূত্র বার্তা২৪ ডটনেটকে বিষয়টি নিশ্চিত করেছেন। নিজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের আন্দোলনের মুখে উপাচার্য পদ ছাড়তে হচ্ছে এনামুল কবীরকে।

বৃহস্পতিবার সকালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীদের আন্দোলন বন্ধের অনুরোধ জানিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পরবর্তীতে সন্ধ্যায় উপাচার্য এনামুল কবিরকে ডেকে আনা হয় প্রধানমন্ত্রীর কার্যালয়ে। এসময় প্রধানমন্ত্রী কার্যালয়ে আলাপচারিতা শেষে বের হয়ে বিমর্ষমুখে উপাচার্য সাংবাদিকদের বলেন, বিশ্ববিদ্যালয়ের আচার্য যে সিদ্ধান্ত নেবেন তিনি সেটাই মানবেন।

সূত্র জানায়, বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি জিল্লুর রহমানের কাছে একটি রিপোর্ট পেশ করবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। রিপোর্টের পরিপ্রেক্ষিতে উপাচার্যকে পদত্যাগ করতে নির্দেশ দেয়া হবে।

এদিকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র এনামুল কবীর ২০০৯ সালে মহাজোট সরকারের আমলে উপাচার্য পদে নিয়োগ পান। তিনি দায়িত্ব পালনের শুরু থেকেই তার নামে নানা অনিয়ম আর দুর্নীতির অভিযোগ তোলেন শিক্ষক-শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের গাছকাটা থেকে শুরু করে শিক্ষক নিয়োগে দুর্নীতি, ছাত্রদের মধ্যে অন্তঃকোন্দল এবং সংঘর্ষ তৈরিসহ নানা অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

সর্বশেষ উপাচার্য পতনের আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর ভিসিপন্থী ছাত্রলীগ কর্মীদের হামলার পর ছাত্র-শিক্ষক এবং সংস্কৃতিকর্মীরা একজোট হয়ে কবীরের পদত্যাগ দাবি করেন। আন্দোলনের এক পর্যায়ে শিক্ষক-শিক্ষার্থীরা উপাচার্যেও পদত্যাগে অনশন শুরু করেন ।

বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর সাথে বৈঠকের পর আন্দোলন থামায় আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীরা।

সূত্র জানায়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আওয়ামী লীগ পন্থী শিক্ষক এবং কেন্দ্রীয় নেতারা সকলেই উপাচার্য এনামুল কবীরের ওপর ক্ষুব্ধ। তার এই অদূরদর্শী আচরণে সরকার এবং দল উভয়ই ক্ষতিগ্রস্ত হয়েছে। সরকার নিজের ভাবমূর্তি ধরে রাখতে এনামুল কবীরকে আর উপাচার্য পদে রাখতে চাচ্ছেন না।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট