Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

সব সিটি কর্পোরেশনের রাস্তায় জ্বলবে সৌর বাতি

ঢাকা, ২ মে: দেশের সিটি কর্পোরেশনের রাস্তাগুলোয় জ্বলবে সৌর বিদ্যুৎ চালিত বাতি। এ লক্ষ্যে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) একটি প্রকল্প অনুমোদন করেছে। বুধবার শেরেবাংলা নগরের এনইসি ভবনে অনুষ্ঠিত একনেক সভায় এ অনুমোদন দেয়া হয়। প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপার্সন শেখ হাসিনা সভায় সভাপতিত্ব করেন।

‘সোলার স্ট্রিট লাইটিং প্রোগ্রাম ইন সিটি কর্পোরেশন’’ নামের প্রকল্পের অধীনে বিদ্যুৎ বিভাগ ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট ও রংপুর সিটি কর্পোরেশনের রাস্তায় সৌর বিদ্যুৎ চালিত বাতি স্থাপন করবে। কর্পোরেশনসমূহের এক হাজার কিলোমিটার রাস্তা  এ কার্যক্রমের আওতায় আসবে। জানুয়ারি ২০১২-ডিসেম্বর ২০১৫ মেয়াদে ৩১৭ কোটি টাকা ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়িত হবে। ব্যয়ের ২৩৭ কোটি টাকা এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) এর কাছ থেকে পাওয়া যাবে। প্রকল্পটি সুপারিশ করে পরিকল্পনা কমিশন বলেছে, দেশের সর্বত্র নবায়নযোগ্য জ্বালানির প্রসার ঘটাতে প্রকল্পটি গুরুত্বপূর্ণ অবদান রাখবে। এ ছাড়া, প্রকল্পটি নবায়নযোগ্য জ্বালানী নীতিমালা ২০০৮ এর সাথেও সংগতিপূর্ণ। এ নীতিমালায় নবায়নযোগ্য উৎস হতে বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা ২০১৫ সালের মধ্যে মোট বিদ্যুৎ উৎপাদনের ৫% এবং ২০২০ সালের মধ্যে ১০% নির্ধারণ করা হয়েছে।

একনেক সভায় ‘টঙ্গি শহরে পানি সরবরাহ, স্যানিটেশন এবং ড্রেনেজ প্রকল্প’ নামে অপর একটি প্রকল্প অনুমোদন করা হয়। টঙ্গি ইজতেমা মাঠসহ টঙ্গী পৌরসভার পানি সরবরাহ, ড্রেনেজ এবং স্যানিটেশন ব্যবস্থার সম্প্রসারণ ও পুনর্বাসনের লক্ষ্যে প্রকল্পটি প্রণীত হয়েছে। প্রকল্পের আওতায় ৬২ কিলোমিটার পাইপ লাইন, তিন তলা বিশিষ্ট ২২টি টয়লেট ভবন, স্বল্প ব্যয়ের ৫০০টি স্যানিটারি ল্যাট্রিন, পর্যাপ্ত অজুখানা, টিউবওয়েল, পাম্প হাউজ ও বিদ্যুতের সাবস্টেশন নির্মাণ করা হবে। ২০১৪ সালের মাঝামাঝি নাগাদ প্রকল্পটি শেষ হবে। এর ব্যয় ধরা হয়েছে ৯৪ কোটি টাকা।

পরিকল্পনা মন্ত্রী এ কে খন্দকার, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, নৌপরিবহণ মন্ত্রী শাহজাহান খান, পানিসম্পদ মন্ত্রী রমেশ চন্দ্র সেনসহ একনেক এর অন্যান্য সদস্যবৃন্দ, সংশ্লিষ্ট মন্ত্রীবর্গ, প্রধানমন্ত্রীর উপদেষ্টাগণ, পরিকল্পনা কমিশনের সদস্যবৃন্দ, মন্ত্রণালয়ের সচিববৃন্দ এবং সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।

সভা শেষে পরিকল্পনা বিভাগের সচিব ভূঁইয়া সফিকুল ইসলাম অনুমোদিত প্রকল্পসমূহের বিভিন্ন দিক নিয়ে সাংবাদিকদের ব্রিফ করেন। তিনি জানান সভায় সর্বমোট ৮৭৫ কোটি টাকা ব্যয় সংবলিত ৬টি প্রকল্প অনুমোদন করা হয়েছে। এর মধ্যে ৩৮৬ কোটি টাকা সরকারের নিজস্ব তহবিল থেকে এবং ৪৮৯ কোটি টাকা প্রকল্প সাহায্য থেকে মেটানো হবে।

সভায় অনুমোদিত অন্যান্য প্রকল্প হলো: Installation of Off-Grid Wind-solar Hybrid System With HFO based Engine Driven Generator in Haitya Island প্রকল্প (১৩১ কোটি টাকা,  জিওবি ৩৬ কোটি টাকা এবং প্রকল্প সাহায্য ৯৫ কোটি টাকা ); Installation of 5 MW Solar Photo Voltaic (PV) Grid-Connected Power Generation Plant at Kaptai প্রকল্প (১৯৩ কোটি টাকা, জিওবি ৩৬ কোটি টাকা এবং প্রকল্প সাহায্য ১৫৭ কোটি টাকা।); বঙ্গবন্ধু টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ স্থাপন (৩য় সংশোধিত) প্রকল্প (৯০ কোটি টাকা জিওবি) এবং ডিজিটাল পদ্ধতিতে ভূমি জরিপ ও রেকর্ড প্রণয়ন এবং সংরক্ষণ (১ম পর্যায়: কম্পিউটারাইজেশন অব এক্সিটিং মৌজা ম্যাপস অ্যান্ড খতিয়ান) প্রকল্প (৫০ কোটি টাকা জিওবি)।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট