Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

পুঁজিবাজারে কালো টাকা বিনিয়োগের সুযোগ থাকছে: এনবিআর

ঢাকা, ২ মে: আসছে বাজেটে পুঁজিবাজারে অপ্রদর্শিত অর্থ (কালো টাকা) বিনিয়োগের সুযোগ থাকছে বলে জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান (এনবিআর) ড. নাসির উদ্দিন আহম্মেদ। একই সঙ্গে তিনি বলেছেন, বিনিয়োগকারীরা ক্ষতিগ্রস্ত হয় এমন কোনো সিদ্ধান্ত এনবিআর নেবে না।

 

তিনি বুধবার দুপুরে এনবিআর বোর্ড রুমে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সঙ্গে প্রাক বাজেট আলোচনায় এ কথা বলেন।

 

ডিএসই সভাপতি রকিবুর রহমানের নেতৃত্বে ১০ সদস্যের প্রতিনিধি দল এনবিআর চেয়ারম্যানের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে এনবিআর চেয়ারম্যান ছাড়াও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

এনবিআর চেয়ারম্যান বলেন, “পুঁজিবাজারকে প্রমোট করার জন্য ইতিমধ্যে এনবিআর অনেক পদক্ষেপ নিয়েছে। ইতিমধ্যে যেসব প্রণোদনা দেয়া হয়েছে সেগুলো সামনের দিনগুলোতে অব্যাহত থাকবে।”

 

তিনি বলেন, “ডিএসই’র পক্ষ থেকে ১০ দফা প্রস্তাব দেয়া হয়েছে। আমরা এগুলো পরীক্ষা নিরীক্ষা করব। যদি এর সঙ্গে আরো কিছু যোগ করতে হয় তা করা হবে। পুঁজিবাজারের স্থিতিশীলতার স্বার্থে আমরা বাস্তবসম্মত সিদ্ধান্ত নেব।”

 

পুঁজিবাজারে কালো টাকা বিনিয়োগের সুযোগ থাকবে কি না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, “সামনেও এই সুযোগ থাকবে।”

 

এর আগে ডিএসই’র পক্ষ থেকে ১০ দফা বাজেট প্রস্তাব উপস্থাপন করা হয়। ২৫ হাজার টাকা পর্যন্ত আয়কর মুক্ত রাখাসহ উল্লেখ্যযোগ্য প্রস্তাবগুলো হলো, ব্রেকারেজ হাউসের কমিশন ০.০৫ শতাংশ থেকে কমিয়ে এনে ০.০১৫ শতাংশ করা, তালিকাভুক্ত কোম্পানির ট্যাক্স তুলতে সিডিবিএলকে দায়িত্ব দেয়া, তালিকাভুক্ত কোম্পানির ক্ষেত্রে ট্যাক্স সাড়ে ৪২ শতাংশ থেকে কমিয়ে সাড়ে ৩৭ শতাংশ করা, নতুন কোম্পানির তালিকাভুক্তিতে কর মওকুফ সুবিধা দেয়া, শেয়ার ১-২ বছর ধরে রাখলে কর সাত শতাংশ ও দুই বছরের বেশি ধরে রাখলে পাঁচ শতাংশ করা প্রভৃতি।

 

এখন সব ক্ষেত্রে এই করের হার ১০ শতাংশ। এছাড়াও ১০ কোটি টাকার ওপরে পেইডআপ কেপিটাল নিয়ে যে সকল কোম্পানি তালিকাভুক্ত হবে তাদের আইপিও প্রক্রিয়া ব্রোকারেজ হাউজের মাধ্যেমে সম্পন্ন করা।

 

বৈঠক শেষে রকিবুর রহমান সাংবাদিকদের বলেন, “বিনিয়োগকারী ও বাজারের স্বার্থে আমরা এনবিআরের কাছে প্রস্তাব দিয়েছে। আশা করছি এগুলো বাস্তবায়ন হলে বাজার স্বাভাবিক ধারায় ফিরবে।”

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট