Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

দুদকে ঢোকা জন্য নতুন বিধি , তথ্য পেতে সাংবাদিকদের পূর্বানুমতি

ঢাকা, ২৮এপ্রিল: দুর্নীতি দমন কমিশন (দুদক) সাংবাদিকদের জন্য বিধি-নিষেধ আরোপ করেছে। অনুমতি ছাড়া দুদক কর্মকর্তারা কোনো তথ্য প্রিন্ট, ইলেক্ট্রনিক মিডিয়া বা অন্যদের দিতে পারবেন না।  সেইসাথে কমিশনে অফিসে সাংবাদিকদের প্রবেশাধিকারও সীমিত করা হয়েছে।

সাংবাদিকদের সঙ্গে কথা না বলতে রোববার কমিশনের সচিব স্বাক্ষরিত একটি আফিস আদেশ দুদক কর্মকর্তাদের দেয়া হয়। এ ছাড়া গণমাধ্যমগুলোর সম্পাদক বা নির্বাহী সম্পাদকদের কাছে পাঠানো অন্য চিঠিতে কমিশনে সাংবাদিকদের প্রবেশাধিকার সীমিত করার বিষয়ে সহযোগিতা চাওয়া হয়েছে।

আদেশে বলা হয়, ‘‘দুদকের কোনো তথ্য প্রিন্ট, ইলেক্ট্রনিক মিডিয়া বা অন্যদের তথ্য দেয়ার বিষয়ে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা রয়েছে। কমিশনের পূর্বানুমতি ছাড়া কোনো কর্মকর্তা মিডিয়ার সঙ্গে সাক্ষাৎকার বা তথ্য দিতে পারবেন না। সাংবাদিকদের বিকাল তিনটা থেকে পাঁচটা পর্যন্ত কমিশনের চেয়ারম্যান বা কমিশনারদের সঙ্গে সাক্ষাতের সুযোগ রাখা হয়েছে। এর বাইরে বেলা ১২টা থেকে বিকাল তিনটা পর্যন্ত তথ্য প্রদানকারী কর্মকর্তার সঙ্গে সেগুনবাগিচায় কমিশনের মূল ভবনের বাইরের একটি ভবনে সাক্ষাত করতে পারবে।’’

এ বিষয়ে দুদক চেয়ারম্যার গোলাম রহমান সাংবাদিকদের বলেন, ‘‘দুদকে এখন থেকে তথ্য প্রদানকারী কর্মকর্তা থাকবে। তিনি প্রয়োজনীয় তথ্য দিবেন।অবাধ তথ্যপ্রবাহের অর্থ অবাধে প্রবেশ নয়। এখানে তদন্তাধীন অনেক বিষয় থাকে যা সাংবাদিকদের জানা ঠিক নয়। এতে বিভ্রান্তি তৈরি হতে পারে।”

প্রসঙ্গত ফখরুদ্দিনের তত্ত্বাবধায়ক সরকারের সময় দুদক চেয়ারম্যান হাসান মশহুদ চৌধুরীও কমিশনে সাংবাদিকদের প্রবেশ নিষিদ্ধ করে সপ্তাহে একদিন ব্রিফিংয়ের আয়োজন করেছিলেন। তবে দুদকের এই আদেশে কোন কর্মকর্তা সাংবাদিকদের সাথে কথা বলবেন, তা স্পষ্ট করেনি।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট