Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

বাংলাদেশ পরিস্থিতি নিয়ে আমেরিকার সাবেক মন্ত্রীর উদ্বেগ

ঢাকা, ২৯ এপ্রিল: বিএনপির সাংগঠনিক সম্পাদক এম ইলিয়াস আলী গুমের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন আমেরিকার সাবেক মন্ত্রী উইলিয়াম টি কোলম্যান জুনিয়র। দেশটির সাবেক আটজন প্রেসিডেন্টের উপদেষ্টা ও সিনিয়র এই আইনজীবী বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি ও গণতন্ত্রের চলমান সংকটাবস্থা থেকে উত্তরণে জাতিসংঘসহ আন্তর্জাতিক ফোরামে তুলে ধরবেন বলে জানিয়েছেন।

 

সম্প্রতি ওয়াশিংটনে তার দফতরে বিএনপির কেন্দ্রীয় কমিটির অর্থনৈতিক বিষয়ক সম্পাদক আব্দুস সালামের নেতৃত্বে একটি প্রতিনিধি দল সাক্ষাত করতে গেলে তিনি এই আশ্বাস দেন।

 

বিএনপির প্রতিনিধি দল দেশের চলমান রাজনৈতিক হত্যাকাণ্ড, গুম, বিরোধী দল নির্যাতন, জনগণের ভোটারাধিকার কেড়ে নেয়া, মামলাবাজি, চরম দুর্নীতি, সন্ত্রাস, বিচার বহির্ভূত হত্যাকাণ্ড, মানবাধিকার লঙ্ঘনের চিত্র  উইলিয়াম টি কোলম্যান জুনিয়রের কাছে তুলে ধরেন।

 

কোলম্যান বলেন, ‘‘উন্নয়নশীল দেশগুলোতে সাম্প্রতিক সময়ে গণতন্ত্র ও মানবাধিকারের সংকট চলছে।’’ তিনি বলেন,  ‘‘বাংলাদেশে এই সংকট প্রকট আকার ধারণ করেছে। কোনো গণতান্ত্রিক দেশে রাজনৈতিক গুম সংস্কৃতি হতে পারে না।’’

 

গণতন্ত্রকে সুসংহত করতে এসব বন্ধ হওয়া দরকার উল্লেখ করে বাংলাদেশ সরকার অবিলম্বে ইলিয়াস আলীকে খুঁজে বের করবে এবং গণতন্ত্র ও আইনের শাসন প্রতিষ্ঠায় কার্যকর পদক্ষেপ নেবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। এ বিষয়ে উন্নয়ন সহযোগীদের আরো সোচ্চার ভূমিকা রাখার আহবান জানান তিনি।

 

প্রসঙ্গত, আমেরিকার কর্পোরেট ও মানবাধিকার বিশেষজ্ঞ উইলিয়াম টি কোলম্যান জুনিয়র দেশটির সাবেক  প্রেসিডেন্ট আইজেন হাওয়ার, জনসন, নিক্সন, ফোর্ড, কার্টার, রিগ্যান, ক্লিনটন ও জর্জ ডবি­উ বুশের উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেছেন।

 

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট