Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

মাদার তেরেসা পদক নিতে কাল কলকাতা যাবেন দীপু মনি

কলকাতা, ২৮ এপ্রিল: মাদার তেরেসা অ্যাওয়ার্ড নিতে কাল রবিবার সন্ধ্যায় ভারতের পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতা আসছেন বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রী ডাক্তার দীপু মনি। সামাজিক ও প্রশাসনিক কাজের স্বীকৃতি হিসাবে ২০১১ সালে মাদার তেরেসা অ্যাওয়ার্ড সম্মান দেয়া হচ্ছে তাকে। ডাক্তার দীপু মনি ছাড়াও এবার ভারতের ২৪ জনকে এই সম্মানা দেয়া হয়।

কয়েক বছর আগে রাজনীতিতে অবদান রাখার জন্য একই পুরস্কারে ভূষিত হয়েছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি কলকাতায় গিয়ে এই পুরস্কার গ্রহণ করেছিলেন।
শনিবার আনুষ্ঠানিকভাবে বাকি ২৪ জনের হাতে এই সম্মাননা তুলে দেয়া হয়। যারা এই সম্মাননা পেয়েছেন তারা হলেন, প্রখ্যাত ফুটলবার চুনি গোস্বামী, পি কে ব্যানার্জি, বাউল গায়ক পূর্ণদাশ বাউল, প্রাক্তন আমলা বিশ্বরুপ দে, তৃণমূল নেতা শোভন দেব, শিক্ষাবিদ পবিত্র মিত্র এবং অভিনেতা পাপিয়া ঘোষলা প্রমুখ।

শনিবার সন্ধ্যায় টেলিফোনে যোগাযোগ করা হলে মাদার তেরেসা অ্যাওয়ার্ড কমিটির প্রধান অ্যান্থনী অরুণ কুমার বিশ্বাস জানান, আজকের অনুষ্ঠানে ডাক্তার দীপু মনির আসার কথা ছিল। কিন্তু সমুদ্রবিজয় নিয়ে এক অনুষ্ঠানে থাকায় তিনি আসতে পারেননি। তবে আগামীকাল (রোববার) তিনি কলকাতায় আসছেন।
এ বিষয়ে সরকারি সত্যতা জানতে রাতে যোগোযোগ করা হলে কলকাতার বাংলাদেশ উপদূতাবাসের ডেপুটি হাইকমিশনার আবিদা ইসলাম জানান, একদমই ব্যক্তিগত সফরে রোববার সন্ধ্যায় তিনি কলকাতা আসছেন। মাদার তেরেসা অ্যাওয়ার্ড গ্রহণ করার পরই চলে যাবেন।

সমাজসেবার কিংবদন্তী নোবেল বিজয়ী প্রয়াত মাদার তেরিসার নিজ হাতে গড়া মিশনারিজ অফ চেরেটির সঙ্গে এই মাদার তেরিসা অ্যাওয়ার্ডের কোনো সম্পর্ক নেই। শুরু থেকে মাদার তেরেসা নাম নিয়ে এ ধরণের সম্মাননা নিয়ে মিশনারিজ অফ চেরিটি আপত্তি জানিয়ে আসছিল। যদিও এদিন সন্ধ্যায় অ্যন্থনী অরুণ কুমার বিশ্বাস বলেছেন, এ নিয়ে সব ধরনের ভুলবোঝাবুঝির অবসান হয়েছে। এই নামের পুরস্কার দেয়ার জন্য মিশনারিজ অফ চ্যারেটি তাদের (এনওসি) নো অবেকেশন সার্টিফিকেট দিয়েছে।

উল্লেখ্য, ২০০১ সাল থেকেই মাদার তেরেসা অ্যাওয়ার্ড কমিটি নামের এই প্রতিষ্ঠানটি দেশ বিদেশের বিভিন্ন নামি ব্যক্তিকে এই সম্মাননা দিয়ে আসছে। বিশেষ করে বাংলাদেশের বহু রাজনীতিক ও ব্যক্তি এই পুরস্কার পেয়েছেন। এর মধ্যে এটিএন বাংলার চেয়ারম্যান ড. মাহফুজুর রহমান উল্লেখযোগ্য।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট