Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

তীব্র পানি সংকটের মুখে বাংলাদেশ

ঢাকা, ২৫ এপ্রিল: ভয়াবহ পানি সংকটে পড়তে যাচ্ছে বাংলাদেশ। বিশেষ করে রাজধানী ঢাকাতে এই সংকট প্রকট। বছরে মার্চ থেকে মে মাসে শুস্ক মৌসুমে এই সমস্যা বেড়ে যায়। বাংলাদেশী সংবাদপত্র ফিনান্সিয়াল এক্সপ্রেসের বরাত দিয়ে ইউনাইটেড প্রেস ইন্ট্যারন্যাশনাল এই তথ্য জানায়।

ইউপি জানায়, ঢাকার পানি সরবরাহকারী প্রতিষ্ঠান ওয়াসা জানায়, ঢাকা শহরে দিনে ২ দশমিক ২ বিলিয়ন লিটার পানি দরকার। কিন্তু ঢাকাতে ১ দশমিক ৯ মিলিয়ন থেকে ২ বিলিয়ন পানি।

বাংলাদেশি সংবাদপত্র ফিনান্সিয়াল এক্সপ্রেসে প্রকাশিত এক সংবাদ থেকে জানা যায়, ওয়াসার ব্যাবস্থাপনা পরিচালক তাসকিম এ খান বলেন, ‘‘ঢাকার ভূগর্ভস্থ পানির স্তর প্রতিবছর ৩ ফুট করে নিচে নামছে।’’

তিনি আরো জানান, এর ফলে ঢাকার বিভিন্ন শহরে পানি সল্পতা প্রকট আকার ধারণ করেছে। এমনকি কোথাও কোথাও ২/৩ দিন পানি থাকে না। এসব কারণে জনরোষ বাড়ছে।

তিনি ফিনান্সিয়াল এক্সপ্রেসকে দেয়া সাক্ষাৎকারে বলেন, ‘‘এপ্রিলের মাঝামাঝি থেকে শুরু হওয়া বৃষ্টি এই অবস্থার পরিবর্তন ঘটায়। আমরা পুরোপুরি প্রকৃতির ওপর নির্ভরশীল।’’

ইউপি বার্তা সংস্থা ইরিনের বরাত দিয়ে আরো জানায়, ইরিনকে দেয়া এক সাক্ষাতকারে পানি বিশেষজ্ঞ মুজিবর রহমান বলেছেন, “আরো বেশি পানি উত্তোলনের জন্য কয়েক হাজার গভীর নলকূপ স্থাপন করা হয়েছে এই শহরে।”

ফিনান্সিয়াল এক্সপ্রেসের সংবাদে বলা হয়, ঢাকার অধিকাংশ অঞ্চলের পানি নোংরা ও ময়লা এবং পান ও ব্যবহার অযোগ্য।

এ বিষয়ে বাংলাদেশী সংবাদপত্র ফিনান্সিয়াল এক্সপ্রেসকে দেয়া সাক্ষাতকারে ঢাকাবাসীদের অনেকেই জানান, “রীতিমতো ফুটিয়েও পানি থেকে গন্ধ দূর করা যাচ্ছে না এবং পানি রঙ কালো ময়লা অপরিবর্তিত থাকছে।”

ওয়াটার এইড এর কান্ট্রি ম্যানেজার খাইরুল ইসলাম ফিনান্সিয়াল এক্সপ্রেসকে জানান, অবিলম্বে সরকারের কঠোর পদক্ষেপ নেয়া উচিত। নইলে ঢাকা বসবাসের অযোগ্য হয়ে পড়বে।

প্রকাশিত সংবাদ থেকে আরো জানা যায়, এর আগে বাংলাদেশ পানি উন্নয়নের জন্য ৭৫ মিলিয়ন আমেরিকান ডলার সাহায্য চুক্তি করেছিল বিশ্বব্যাংকের সঙ্গে। নিরাপদ পানির জন্য এই চুক্তি করা হয়েছিল। সূত্র: ইউনাইটেড প্রেস ইন্টারন্যাশনাল।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট