Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

ইলিয়াসের খোঁজে ফের বার্থ অভিযান

সাত দিন পরও ‘নিখোঁজ’ বিএনপির সাংগঠনিক সম্পাদক এম ইলিয়াস আলীকে ‘উদ্ধার’ করতে পারেনি আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। গোপন তথ্যের ভিত্তিতে তদন্ত ও অভিযান চালালেও ফলাফল ‘শূন্য’। ইলিয়াসের সন্ধানে সর্বশেষ মঙ্গলবার রাতে মৌলভীবাজার এবং সোমবার রাতে র‌্যাব রাজধানীর দুটি স্থানে অভিযান চালিয়েছে। এছাড়া ইলিয়াসের সন্ধানে গত সাত দিনে রাজধানীসহ কয়েকটি জেলার ৬টি স্থানে র‌্যাব-পুলিশ অভিযান চালিয়ে ব্যর্থ হয়। এ পরিস্থিতিতে ইলিয়াসের পরিবারে বাড়ছে উদ্বেগ ও উৎকণ্ঠা।
এদিকে ইলিয়াস ‘নিখোঁজ’ হওয়ার ঘটনার তদন্তের বিষয়ে পুলিশ মহাপরিদর্শক, ডিএমপি কমিশনারসহ শীর্ষ পুলিশ কর্মকর্তারা গতকাল স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুনের সঙ্গে বৈঠক করেন। বৈঠকের পর সচিবালয়ে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শামসুল হক টুকু সাংবাদিকদের বলেন, ইলিয়াস আলীর ঘটনায় তদন্ত ‘জিরো পয়েন্টে’ নেই।
তদন্ত সামনের দিকে এগোচ্ছে। ইলিয়াস আলীকে নিয়ে পরিস্থিতি ‘ঘোলাটে’ করে বিএনপি অগণতান্ত্রিক পন্থায় ক্ষমতা দখলের পাঁয়তারা করছে।
আমাদের মৌলভীবাজার ও কমলগঞ্জ প্রতিনিধি জানান, গতকাল রাত ৯টা থেকে মৌলভীবাজার ও কমলগঞ্জের বিভিন্ন চা বাগানে র‌্যাব ও বিজিবি যৌথভাবে অভিযান শুরু করে। ৭-৮টি গাড়ির বহর বিভিন্ন চা বাগানের আশপাশে ঘোরাফেরা করছে। তবে রাত ১টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত নিখোঁজ ইলিয়াস আলীকে উদ্ধার করা সম্ভব হয়নি।
র‌্যাবের অভিযান :বিএনপির ‘নিখোঁজ’ নেতা ইলিয়াস আলীর সন্ধানে সোমবার রাতেও রাজধানীর দুটি বাড়িতে নিষ্ফল অভিযান চালিয়েছে র‌্যাব। র‌্যাবের মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার এম সোহায়েল জানান, গোপন তথ্যের ভিত্তিতে সোমবার রাতে এ অভিযান চালানো হয়। ইলিয়াস আলীর সন্ধানে র‌্যাব তৎপর রয়েছে। এরই অংশ হিসেবে সোমবার দুটি বাড়িতে অভিযান চালানো হয়েছে। এতে আশাব্যঞ্জক কিছু পাওয়া যায়নি। কোথায় কার বাড়িতে এসব অভিযান হয়েছে জানতে চাইলে বিস্তারিত জানাতে রাজি হননি সোহায়েল।
গতকালও যুবদলের কয়েকজন নেতাকর্মীকে ডেকে জিজ্ঞাসাবাদ করেছে আইন-শৃঙ্খলা বাহিনী। বনানী থানার ওসি (তদন্ত) মাইনুল ইসলাম গতকাল ইলিয়াসের স্ত্রী লুনার সঙ্গে কথা বলেছেন। ওসি মাইনুল সমকালকে বলেন, ইলিয়াসের সন্ধানে আমরা কাজ করে যাচ্ছি। ইলিয়াসের স্ত্রীর সঙ্গে দেখা করে তদন্তের কিছু বিষয় নিয়ে কথা বলেছি।
আরও কিছু ব্যর্থ অভিযান :গত ১৭ এপ্রিল ইলিয়াস তার ব্যক্তিগত গাড়িচালক মোঃ আনসার আলীসহ নিখোঁজ হওয়ার পর অন্তত ৭টি স্থানে অভিযান চালিয়েছে পুলিশ-র‌্যাব। ইলিয়াসের সন্ধানে শনিবার বিকেল ৪টা থেকে রাত ৯টা পর্যন্ত গাজীপুরের পূবাইলে অভিযান চালায় পুলিশ-র‌্যাবের যৌথ দল। ওই অভিযান শেষে ঢাকা ফিরে ইলিয়াসের স্ত্রী লুনা বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে দেখা করেন। পরদিন রোববার গাজীপুরের গজারিয়া গ্রাম, টাঙ্গাইল, মুন্সীগঞ্জ ও গাজীপুরে অভিযান চালানো হয়। একই দিন গাজীপুরে সাবেক অর্থমন্ত্রী সাইফুর রহমানের ছেলে নাসের রহমানের বাগানবাড়ি রেকি করে পুলিশ। অভিযান চালানো হয় সিলেটের কয়েকটি স্থানেও। ইলিয়াস উদ্ধারে গত সাত দিনের পুলিশ-র‌্যাবের কোনো অভিযানই সফল হয়নি।
বনানীতে ইলিয়াসের বাড়ির চিত্র : গতকাল সকাল থেকেই সংবাদকর্মীরা ইলিয়াসের বনানীর বাড়িতে ভিড় করেন। তবে ইলিয়াসের স্ত্রী তাহসিনা রুশদীর লুনা সাংবাদিকদের সঙ্গে কথা বলতে রাজি হননি। ইলিয়াসের ছেলে লাবিব সমকালকে বলেন, দিন যাচ্ছে আর আমাদের উদ্বেগ বাড়ছে। কোনো বিশেষ বিষয় বাবা আমার মায়ের সঙ্গে ‘শেয়ার’ করতেন। মায়ের কাছেই আমি জানতে পেরেছি, কিছু দিন আগে থেকে বাবা প্রাণনাশের আশঙ্কার কথা বলেছেন। আমরা ছোট। বিষয়টি শুনলে বেশি দুর্ভাবনা করতে পারি_ এটা ভেবে বাবা ওই আশঙ্কার কথা আমাদের জানাননি।
এদিকে গতকাল ইলিয়াসের বাসায় যান বাড্ডা মাদ্রাসার শিক্ষক মনির হোসেন ও ডিওএইচএস মসজিদের ইমাম। মনির হোসেন জানান, তিনি ইলিয়াসের দুই ছেলের আরবি শিক্ষক।
ইলিয়াসের বাসায় মাহমুদুর রহমান মান্না : ঢাকা সিটি করপোরেশনের মেয়রপ্রার্থী মাহমুদুর রহমান মান্না বিএনপির নিখোঁজ নেতা ইলিয়াস আলীর বাসায় তার স্ত্রী তাহসিনা রুশদীর লুনার সঙ্গে সাক্ষাৎ করেন। এ সময় লুনা কান্নায় ভেঙে পড়েন। মঙ্গলবার সন্ধ্যা পৌনে ৬টার দিকে বনানীর সিলেট হাউসে গেলে লুনা সান্ত্বনা দিতে আসা মাহমুদুর রহমান মান্নার কাছে বলেন, ‘আমি কোনো খবর পাই না। আশ্বাসও পাই না। কথা বলার মতো ভাষা হারিয়ে ফেলেছি। বড় ছেলের এইচএসসি পরীক্ষা চলছে। আমি বুঝতে পারছি না সে কীভাবে পরীক্ষা দেবে।’ কোনো শর্ত দেওয়া হয়েছিল কি-না জানতে চাইলে সাংবাদিকদের তিনি বলেন, ‘আমাকে কেউ কোনো শর্ত দেয়নি। তবে আমি যে কোনো শর্তে, যে কোনো কিছুর বিনিময়ে তাকে ফেরত চাই।’ মান্না বলেন, ‘একটি টকশোতে ইলিয়াসের সঙ্গে আমার প্রথম সাক্ষাৎ হয়। সেখান থেকেই ঘনিষ্ঠতা শুরু। এরপর থেকে আমাদের মধ্যে প্রায়ই কথা হতো। তিনি আমাকে মাঝে মধ্যে ফোন দিতেন, কথা বলতেন।’
সাক্ষাতের পর সাংবাদিকদের কাছে মাহমুদুর রহমান মান্না বলেন, ‘দেশে গুম, হত্যার ঘটনা বাড়ছে। কয়েক মাস আগে আমরা নাগরিক আন্দোলন গঠন করে বাংলাদেশে এমন ঘটনা বন্ধ হওয়া উচিত বলে দাবি জানিয়েছিলাম। আমরা আশা করতে পারি, দ্রুত এমন ঘটনা বন্ধ হবে। ঘটনাটি ব্যক্তি, পরিবার ও রাজনৈতিক দলের সঙ্গে যুক্ত। দ্রুত এর সমাধান হওয়া উচিত।’
খালেদার সঙ্গে একান্তে ইলিয়াস পরিবার : বিএনপির ‘নিখোঁজ’ সাংগঠনিক সম্পাদক ইলিয়াস আলীর পরিবারের সঙ্গে একান্তে কথা বলেছেন দলের চেয়ারপারসন খালেদা জিয়া। মঙ্গলবার সন্ধ্যায় সংবাদ সম্মেলনের পর তিনি ইলিয়াসের স্ত্রী তাহসিনা রুশদীর লুনা, ছেলে আবরাব ইলিয়াস, লিবাব সারার ও মেয়ে সাইয়ারা নাউয়ালকে নিজের কক্ষে নিয়ে কথা বলেন।
খালেদা জিয়া তাদের খোঁজখবর জানতে চান। সাইয়ারাকে কোলে নিয়ে খালেদা জিয়া আদর করেন। তখন ইলিয়াস আলীর স্ত্রী লুনাসহ ছেলেরা কান্নায় ভেঙে পড়ে। খালেদা জিয়াও আবেগপ্রবণ হয়ে পড়েন। তিনি বলেন, এত ভেঙে পড়লে চলবে না। আল্লাহ আমাদের সঙ্গে আছেন।
এ সময় অন্যদের মধ্যে ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, মির্জা আব্বাস, ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকা ও প্রেস সচিব মারুফ কামাল খান উপস্থিত ছিলেন।
ঢাবিতে মানববন্ধন : বিশ্ববিদ্যালয় প্রতিবেদক জানান, বিএনপির সাংগঠনিক সম্পাদক ইলিয়াস আলী ‘নিখোঁজের’ প্রতিবাদে এবং তার দ্রুত সন্ধান চেয়ে মানববন্ধন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিএনপি-জামায়াত সমর্থিত শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা। গতকাল মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে ‘ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবার’ ব্যানারে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।
ঢাবি সাদা দলের সাবেক যুগ্ম আহ্বায়ক অধ্যাপক মিজানুর রহমানের সঞ্চালনায় মানববন্ধনে উপস্থিত ছিলেন নবগঠিত ‘পরিবারের’ সমন্বয়কারী ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক সৈয়দ রাশেদুল হাসান, অধ্যাপক এবিএম শহীদুল ইসলাম, মুজাহিদুল ইসলাম, ড. এমরান হোসাইন, ড. জাহাঙ্গীর আলম, মোস্তফা কামাল, মামুন চৌধুরী, বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা উত্তম সরকার, কর্মচারী সমিতির সাবেক সাধারণ সম্পাদক মোঃ সানোয়ার হোসেন, কর্মচারী সমিতির মোঃ দেলোয়ার হোসেন, মোস্তফা কামাল, মোঃ শামছুল আলম, ওবায়দুল ইসলাম চৌধুরী প্রমুখ।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট