Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

এডিবি’র কাছে ৩০ কোটি ডলার চাইলো সরকার

ঢাকা, ২৩ এপ্রিল: আগামী বাজেটের জন্য এশীয় উন্নয়ন ব্যাংক-এডিবি’র কাছে ৩০০ মিলিয়ন (৩০ কোটি ডলার) অর্থ সহায়তা চাওয়া হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। সোমবার সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে তিনি সাংবাদিকদের কাছে এ কথা জানান।

 

সোমবার সচিবালয়ে অর্থমন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সাংবাদিকদের কাছে এ তথ্য জানান। এর আগে অর্থমন্ত্রী এডিবি’র ভাইস প্রেসিডেন্ট জিয়ান ঝাও’র সঙ্গে বৈঠক করেন।

 

অর্থমন্ত্রী বলেন, ‘‘আমি বাজেটের জন্য সহায়তা চাইলে এডিবি বলেছে, তোমরা কি রকম সহায়তা চাও? আইএফএমর সহায়তা পাওয়ায় আমাদের সমস্যা একটু কমেছে। কিন্তু এ বছরের একটি বড় ব্যাপার থাকবে। এ বছরের ১০ হাজার কোটি টাকা ভর্তুকি আগামী বছরে নিয়ে যাচ্ছি। পদ্মা সেতুর ভূমি অধিগ্রহণ ও পুনর্বাসন খাতে দেড় হাজার কোটি টাকা খরচ হয়েছে। এ কারণে বাজেটে প্রচণ্ড চাপ থাকবে। দ্বিতীয়ত পদ্মা সেতুতে বিদেশি সহায়তা না পেলে সেখানে সরকারের একটা বড় অর্থায়ন করতে হবে। সুতরাং বাজেটে প্রচণ্ড চাপ থাকবে, সে কারণেই আমি সাহায্য চাই।’’ সম্প্রতি আইএমএফ সরকারকে অর্থ প্রদানে সম্মত হওয়ায় চাহিদা কিছুটা কমেছে বলেও উল্লেখ করে অর্থমন্ত্রী।

 

অর্থমন্ত্রী বলেন, ‘‘আগামী বাজেটে সাহায্য চাই, এটার অর্থ এই রকম নয় যে সরকার যেভাবে খুশি খরচ করবে। সেভাবে নয় আগে যে সব প্রকল্প হাতে নেয়া হয়েছে, সেফটি নেট, কৃষি উন্নয়ন, বিদ্যুৎ স্বাস্থ্য প্রকল্প এসব প্রকল্পের সঙ্গে সংশিস্নষ্ট করে সহায়তা নেবো।’’

 

বাজেট সহায়তার প্রস্তাবে এডিবি’র মনোভাব ইতিবাচক দাবি করে অর্থমন্ত্রী বলেন, ‘‘সহায়তার শর্ত হিসেবে কিছু কিছু খাতে সরকারের পারফরমেন্স ও এচিভমেন্টের একটা লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হতে পারে। এছাড়া বাজেট সহায়তার পাশাপাশি এডিবি’র কাছে আমদানি বাণিজ্যে অর্থায়নের (ট্রেড ফাইন্যান্সিং) জন্যও সহায়তা চাওয়া হয়েছে।’’

 

অর্থমন্ত্রী জানান, এক্ষেত্রে এডিবি’র বক্তব্য ট্রেড ফাইন্যান্সিং সংক্রান্ত একটি উইং আছে। এটা নিয়ে পরবর্তীতে বিস্তারিত আলোচনা করার আশ্বাস দিয়েছে এডিবি।

 

সোমবার অর্থ মন্ত্রণালয়ে ঢাকা সফররত এডিবি’র ভাইস প্রেসিডেন্ট জিয়ান ঝাও অর্থমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে আসলে অর্থমন্ত্রী বাজেট ও পদ্মা সেতু প্রকল্পে অতিরিক্ত সহায়তার বিষয়ে আলোচনা করেন।

 

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট