Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

লাগাতার হরতালের আশঙ্কায় সরকারের নির্দেশে অ্যাকশনে যাচ্ছে না পুলিশ

ঢাকা, ২২ এপ্রিল: রোববারের হরতালে পুলিশ অনেকটাই নিষ্ক্রিয় ছিল। কারণ হরতালে বাধা দিলে বা সংঘর্ষ হলে লাগাতার হরতাল হতে পারে। হরতালে বাধা দিয়ে বিরোধীদলকে আবারও হরতালের সুযোগ দিতে চায় না সরকার । তাই সরকারের ওপর মহলের নির্দেশেই পুলিশর বড় ধরনের কোনো অ্যাকশনে যায়নি।

যদিও রাজধানী ও ঢাকার বাইরে কয়েকটি বিক্ষিপ্ত সংঘর্ষ হয়েছে। কিন্ত মোটের উপর একেবারেই কম। কড়া হরতাল হচ্ছে। তবে অনেকটাই নিরুত্তাপ। র‌্যাব ও পুলিশ অনেকটাই রুটিন টহল আর অলসভাবে সময় কাটাচ্ছে।
যদিও বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের কাছে দাবি করেছেন, পুলিশ বাধা দিলেও জনগণ স্বতঃস্ফূর্ত হরতাল পালন করছে। বিএনপি কার্যালয় পুলিশ ঘিরে রাখার নিন্দা জানিয়ে তিনি বলেন, “ফ্যাসিবাদী সরকার আমাদের গণতান্ত্রিক অধিকার মিছিল সমাবেশ করতে দিচ্ছে না।” তিনি অভিযোগ করেন নেতাকর্মীদের অফিসে প্রবেশ ও বের হতে দিচ্ছে না পুলিশ।
আওয়ামী লীগের একটি সূত্র জানায়, তারা চাচ্ছে না এমন পরিবেশ তৈরি হোক যাতে বিএনপি টানা হরতালের দিকে যায়। সরকারি দলের একজন নেতা বললেন, এইচএসসি পরীক্ষার কারণে এমনিতেই টানা হরতাল করবে কিনা তা নিয়ে বিএনপি টানাপোড়েনে আছে। আর হরতাল যদি নিরুত্তাপ হয় তাহলে বিএনপি আবার হরতাল দেয়ার সুযোগ পাবে না।
এদিকে, বিএনপির একজন নেতা বললেন, আমাদের সবকিছু দেখেশুনে এগুতে হচ্ছে।
গত ১৭ এপ্রিল দিবাগত রাতে বাসা থেকে বের হওয়ার পর নিখোঁজ রয়েছেন ইলিয়াস আলী। বিএনপি অভিযোগ করছে তাকে সরকারই গুম করেছে। সেজন্য তাকে ফিরিয়ে দাবিতে এই হরতাল ডাকা হয়। এখনো যেহেতু ইলিয়াস আলীর খোঁজ পাওয়া যায়নি। অঅবার এই অবস্থায় হরতালে বাধা দিলে জনমনে ও গলমাধ্যমে সরকারের নানা সমালোচনা হতে পারে। তাই সরকার বিরোধীদলকে বাধা দিতে ভয় পাচ্ছে।
ইলিয়াস আলীকে ফিরিয়ে দেয়া না হলে লাগাতার হরতাল চলবে এমন বক্তব্য দলের পক্ষ থেকে দেয়া হলেও রোববার সন্ধ্যায় জানা যাবে আবার কবে হরতাল কিংবা অন্য কী কর্মসূচি দেয়া হবে।
Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট