Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

ব্যবসা ও বিনিয়োগে বিশ্বব্যাপী ঐক্য গড়ার আহবান প্রধানমন্ত্রীর

দোহা, ২১ এপ্রিল: প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্যবসা ও বিনিয়োগ সম্পর্ক পরিবর্তনে বিশ্বব্যাপী ঐক্য গড়ে তোলার আহবান জানিয়েছেন। তিনি শনিবার কাতারের রাজধানী দোহায় বিশ্ব নেতাদের বিনিয়োগ সম্মেলনে টেকসই বিনিয়োগের জন্য আট দফা প্রস্তাবও পেশ করেন।
প্রস্তাবে খাদ্য ও কৃষি পণ্যমূল্যের অস্থিতিশীলতার ঝুঁকি নিয়ন্ত্রণে কৃষিখাতে ব্যাপক সরকারি ও বেসরকারি বিনিয়োগ এবং উন্নয়নশীল দেশগুলোতে অবকাঠামো খাতে বিনিয়োগে বাধা অপসারণের বিষয় অন্তর্ভুক্ত রয়েছে।
কাতার জাতীয় সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত এই সম্মেলনে বক্তৃতাকালে প্রধানমন্ত্রী আন্তর্জাতিক উৎপাদনের ‘নন-ইকুইটি’ পদ্ধতির অনিয়ন্ত্রিত চাহিদা নিয়ন্ত্রণ, উন্নয়নশীল দেশগুলোর নিজেদের স্বার্থে বিকাশমান চাহিদার সংস্থান, পুঁজি প্রবাহে স্থিতিশীলতা ও পরিবর্তনশীল কর্পোরেশন নিয়ন্ত্রণ এবং রাষ্ট্রীয় মালিকানাধীন শিল্প প্রতিষ্ঠান গড়ে তোলায় রক্ষণশীল মনোভাব পরিহারের প্রস্তাব দিয়েছেন।
তিনি উন্নয়নশীল দেশগুলোতে এফডিআই’র বৈশ্বিক প্রবাহে সহায়তা করতে উন্নত দেশগুলোকে সুষম রাজনৈতিক বিশ্বাস ও সঠিক পদক্ষেপ গ্রহণ, ডব্লিউটিও’র রূপরেখার আওতায় ভর্তুকির মাত্রা নিয়ন্ত্রণে উন্নততর আন্তর্জাতিক সমন্বয় সাধন এবং শ্রমঘন ও উৎপাদন বৃদ্ধিমূলক বিনিয়োগের মধ্যে ভারসাম্য বজায় রাখার পরামর্শ দিয়েছেন।
উৎপাদনশীলতা বৃদ্ধি ও সর্বোচ্চ মুনাফা লাভের মাধ্যমে বিনিয়োগের ধরনেও পরিবর্তন ঘটছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, “ব্যবসা-বাণিজ্যে নতুন নতুন চ্যালেঞ্জের মধ্যে নানামুখি সুযোগ তৈরির লক্ষ্যে নিয়মিত সামঞ্জস্য বিধান করা হচ্ছে এবং রাষ্ট্রগুলো জনগণের স্বার্থগত ভারসাম্য প্রতিষ্ঠা ও ব্যবসা-বাণিজ্যে নতুন ধারা প্রবর্তনে প্রতিবন্ধকতা খুঁজে বের করছে।”
জলবায়ু পরিবর্তনের প্রভাবের পরিপ্রেক্ষিতে স্বল্প মাত্রার কার্বন উন্নয়ন ও নতুন নতুন সেবার জরুরি প্রয়োজনীয়তার কথা তুলে ধরে তিনি শিল্প সম্পর্ক পরিবর্তনের আহবান জানান। সূত্র: বাসস

 

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট