Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

টাইমের শত প্রভাবশালীর তালিকায় বাংলাদেশের সালমান

ঢাকা, ২০ এপ্রিল: বাংলাদেশী বংশোদ্ভূত তরুণ আমেরিকান শিক্ষক সালমান খান বিশ্বের ‘শত প্রভাবশালী’র তালিকায় স্থান পেয়েছেন।

আমেরিকার নিউ ইয়র্ক থেকে প্রকাশিত টাইম ম্যাগাজিন প্রতিবছরের মতো এবারো শত প্রভাবশালী ব্যক্তির তালিকা প্রকাশ করেছে। বুধবার প্রকাশিত ওই তালিকায় স্থান পেয়েছেন সালমান খান।

এ বছর এই তালিকা প্রণয়নের ক্ষেত্রে ইন্টারনেট ও সোশ্যাল মিডিয়াকে প্রাধান্য দেয়া হলেও এতে রাজনীতিক, অভিনয়শিল্পী, ক্রীড়াবিদ, সাহিত্যিক, সঙ্গীতশিল্পী, বিজ্ঞানী ও ব্যবসায়ীও রয়েছেন।

টাইম ম্যাগাজিন কর্তৃপক্ষ জানিয়েছে, নিজের কাজের মাধ্যমে যারা বিশ্বকে পাল্টে দেয়ার ক্ষমতা রাখেন, যাদের রয়েছে প্রভাব তৈরির অপার সম্ভাবনা তাদের তালিকা এটি।

খান একাডেমি নামে একটি প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেন সালমান। নিজের বাড়িতে একটি ছোট্ট অফিসে বসেই শিক্ষার বিভিন্ন জটিল বিষয় খুব সহজবোধ্য করে ভিডিওর মাধ্যমে তুলে ধরেন তিনি। বিশেষ করে গণিত ও বিজ্ঞানের বিভিন্ন বিষয়ের প্রতিই দৃষ্টি তার।

প্রাতিষ্ঠানিক নানা বিষয়ে প্রায় তিন হাজারেরও বেশি ভিডিও নির্মাণ করেছেন সালমান। চলতি বছরের মার্চ থেকে ইউটিউবে খান একাডেমি চ্যানেল চালু হয়। বর্তমানে এটির তিন লাখেরও বেশি গ্রাহক রয়েছে।

সালমান যুক্তরাষ্ট্রের লুইজিয়ানা অঙ্গরাজ্যের নিউ অরলিন্সে জন্মগ্রহণ করেন। তার মা ভারতের কলকাতার আর বাবা বাংলাদেশের বরিশাল থেকে যুক্তরাষ্ট্রে গিয়ে স্থায়ী হয়েছেন।

মাত্র ১৪ বছর বয়সে বাবাকে হারানো সালমান ম্যাসাচুসেটস ইন্সস্টিটিউট অব টেকনোলজি থেকে তিনি গণিত, তড়িৎ প্রকৌশল ও কম্পিউটার সায়েন্সে পৃথকভাবে ব্যাচেলর ডিগ্রি অর্জন করেন। তড়িৎ প্রকৌশলে তিনি মাস্টার্স করার পর হার্ভার্ড বিজনেস স্কুল থেকে তিনি এমবিএ ডিগ্রিও অর্জন করেছেন।

টাইমের এবারের তালিকায় অপর এক বাঙালি স্থান পেয়েছেন। তিনি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

টাইম ম্যাগাজিনে বলা হয়, নিখুঁত রাজনীতিবিদ হিসেবে নিজেকে প্রমাণ করেছেন তিনি। এক্ষেত্রে তার নিম্নমধ্যবিত্ত পটভূমি কোনো বাধা সৃষ্টি করতে পারেনি।

তালিকায় স্থান পাওয়া অপর উল্লেখযোগ্য ব্যক্তিরা হলেন আমেরিকান প্রেসিডেন্ট বারাক ওবামা, বিশ্বের তৃতীয় ধনী ব্যক্তি ওয়ারেন বাফেট, পাকিস্তানের প্রথম অস্কার বিজয়ী শারমিন ওবায়েদ চিনয়, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন, ফুটবলার লায়নেল মেসি, টেনিস খেলোয়ার নোভাক জোকোভিচ, রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী মিট রমনি, জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল, ব্রাজিলের প্রেসিডেন্ট দিলমা রৌসেফ, কলাম্বিয়ার প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল স্যান্তোস, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু, সঙ্গীতশিল্পী রিহানা প্রমুখ।

 

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট