Widgetized Section

Go to Admin » Appearance » Widgets » and move Gabfire Widget: Social into that MastheadOverlay zone

পুরো পল্টন চরমোনাই মুরিদদের দখলে

ঢাকা, ২০ এপ্রিল: টার্গেট দু’লাখ লোকের সমাগম। এটা তাদের মহাসমাবেশ। রাজনৈতিক দলের নাম ইসলামী আন্দোলন বাংলাদেশ। নির্বাচন কমিশনের নিবন্ধন অনুযায়ী মার্কা হাতপাখা। সেই হাত পাখা দিয়েই পুরো পল্টন এলাকার ট্রাফিক ব্যবস্থা নিয়ন্ত্রণ করছে চরমোনাই পীরের মুরিদেরা। দৈনিক বাংলা থেকে পুরানা পল্টন মোড়। যানবাহন চলাচল বন্ধ। মহাসমাবেশের সময় বেলা ২টায়। কিন্তু মুরিদেরা চলে এসেছেন সকালেই।

 

পুরানা পল্টন মোড়ে রাস্তার উপরে নির্মাণ করা হয়েছে বিশাল মঞ্চ। মাইক লাগানো হয়েছে পূর্বে শাপলা চত্বর। পশ্চিমে হাইকোর্ট মোড়, দক্ষিণে জিরো পয়েন্ট ছাড়িয়ে বঙ্গবন্ধু এভিনিউ।

 

চরমোনাইর দাদা পীর মাওলানা ইসহাকের ছেলে মুফতি ফজলুল করিম। তার ছেলে মুফতি রেজাউল করিম বর্তমান পীর। বরিশালে চরমোনাই ইউনিয়নে এদের মূল মাদ্রাসা ও পীরের দরবার। সারা দেশে রয়েছে লাখ লাখ ভক্ত।

 

দীর্ঘদিন ধরে জাতীয় সংসদে নির্বাচন করলেও এখন পর্যন্ত কোনো আসন পায়নি। ২০০৮ সালের আগে এই দলটির নাম ছিল ইসলামী শাসনতন্ত্র আন্দোলন।

 

২০০৮ সালের নির্বাচনের আগে নির্বাচন কমিশনে রাজনৈতিক দল নিবন্ধনের সময় তাদেরকে নাম পরিবর্তনে বাধ্য করে নির্বাচন কমিশন। এখন তাদের নাম ইসলামী আন্দোলন বাংলাদেশ।

 

রাজনৈতিক দল হলেও এই দলের কর্মি সব চরমোনাই পীরের মুরিদ। প্রতি বছর দু’বার বরিশালের চরমোনাই দরবার শরীফে বাৎসরিক ওয়াজ মাহফিল হয়ে থাকে।

 

এছাড়া সারা দেশে সারা বছর ওয়াজ মাহফিল করেন পীর সাহেব চরমোনাই।

 

এখন রাষ্ট্রীয় ক্ষমতায় যাওয়ার জন্য রাজনৈতিক তৎপরতার অংশ হিসেবে প্রায়ই সমাবেশ ও মিছিল করে থাকে দলটি। তাদের স্লোগান দুটি বৃহৎ দলের বিরুদ্ধে। তারা আওয়ামী লীগ ও বিএনপি কোনো দলের শাসনই পছন্দ করে না। সবচেয়ে বড় শত্রু জামায়াতে ইসলামী। একই ইসলাম, একই কোরআন হাদিসের কথা বললেও জামায়াতের সঙ্গে তাদের জন্ম থেকেই শত্রুতা।

 

তবে বর্তমান সরকারের সঙ্গে তাদের ভেতরে ভেতরে একটি বোঝাপড়া আছে বলে অনেকেই মনে করেন। বর্তমানে কোনো বিরোধী দলকেই যখন রাজপথের কোথাও আন্দোলনে নামতে দিচ্ছে না তখন এ দলটি পল্টন মোড়ের মতো একটি গুরুত্বপূর্ণ জায়গায় দুদিন আগেই দখল নিয়ে মহাসমাবেশ করছে। পুলিশও তাদের পাহারা দিচ্ছে। এর আগে গত বছরও সারা দেশ থেকে গাড়ি এনে পুরো ঢাকাকে কার্যত অচল করে দিয়েছিল।

 

আজকের মহাসমাবেশে প্রধান অতিথির বক্তব্য দেবেন পীর সাহেব চরমোনাই মুফতি মাওলানা রেজাউল করিম।

Share this:
Share this page via Facebook Share this page via Twitter

LIKE US on FACEBOOK নিউজ সোর্স b24/মজ / ডেস্ট